রোববার থেকে আইপিও আবেদন হচ্ছেনা ইন্দো-বাংলা ফার্মার

আগামী ৮ এপ্রিল, রোববার থেকে ১৮ এপ্রিল পর্যন্ত ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের আইপিও আবেদনের তারিখ নির্ধারণ ছিলো। কিন্তু ঋণ খেলাপির অভিযোগে কোম্পানিটির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে অর্থ উত্তোলনের অনুমোদন স্থগিত করেছে হাইকোর্ট।

বৃহস্পতিবার শুনানী শেষে এ আদেশ দেয় হাইকোর্ট। হাইকোর্টের ফুল কোর্ট বেঞ্চে প্রধান বিচারপতির নেতৃত্বে এ আদেশ দেয়া হয়।

জানা যায়, কোম্পানিটির ৪ জন পরিচালক ঋণ খেলাপি হওয়ায় ন্যাশনাল ব্যাংক লিমিটেডের পক্ষ থেকে বরিশালের অর্থ ঋণ আদালতে মামলা দায়ের করা হয়। গত মাসেই কোম্পানির আইপিও আবেদন স্থগিতাদেশ দেয়া হয়। তবে আইপিও আবেদন স্থগিত না রাখতে কোম্পানির পক্ষ থেকে আপিল করা হয়েছিলো।

আজ শুনানী শেষে সিদ্ধান্ত দেয়া হয়, এখন থেকে এই মামলাটি রেগুলার বেঞ্চে পরিচালিত হবে। এক্ষেত্রে আগে কোম্পানির আইপিও আবেদন ৬ মাসের জন্য আদালতের যে স্থগিতাদেশ দেয়া হয়েছিল তা বহালই থাকবে।

জানা যায়, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের আগের নাম ছিলো ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস ওয়ার্কস। এই নামে ব্যাংকের কাছ থেকে কোম্পানির ৪ জন পরিচালক গ্যারান্টর হিসেবে ঋণ নিয়েছে। কিন্তু ঋণ পরিশোধ না করায় তারা ঋণ খেলাপি হিসেবে বিবেচিত হয়েছে। বরিশালের অর্থ ঋণ আদালতে কোম্পানিটির বিরুদ্ধে ১৪ কোটি ১৫ লাখ টাকার ঋণ খেলাপির মামলা দায়ের করা হয়েছে।

গত বছরের ৩ অক্টোবর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ৬১৩ তম কমিশন সভায় কোম্পানিটিকে অর্থ উত্তোলনের অনুমোদন দেওয়া হয়।

ইন্দো-বাংলা ফার্মা আইপিওর মাধ্যমেপুঁজিবাজার থেকে ২০ কোটি টাকা উত্তোলন করবে। কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যে ২ কোটি শেয়ার ছেড়ে বাজার থেকে এ অর্থ উত্তোলন করবে।

উত্তোলিত টাকায় অবকাঠামো নির্মাণ, মেশিনারিজ ক্রয় এবং আইপিও সংক্রান্ত খাতে ব্যয় করবে।

৩০ জুন ২০১৬ হিসাব বছর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২.৬২ টাকা। শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১১.৬৩ টাকা।

উল্লেখ্য, কোম্পানির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে আছে এএফসি ক্যাপিট্যাল, ইবিএল ইনভেস্টমেন্টস লিমিটেড এবং সিএপিএম অ্যাডভাইসরি লি:।

আরএম/