রোববার নেদারল্যান্ডসে পহেলা বৈশাখ উদযাপন

দ্য হেগের বাংলাদেশ দূতাবাস জানিয়েছে যে তাদের ঐকান্তিক প্রচেষ্টায় ‘পহেলা বৈশাখ’ উদযাপন আন্তইউরোপিয়ান অনুষ্ঠানে পরিণত হয়েছে। এ উদযাপনের যাত্রা শুরু হয় ২০১৫ সালে। ওই বছর জনপ্রিয় সংগীত শিল্পী মমতাজ বেগম এবং তার দল পহেলা বৈশাখের অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

২০১৬ সালে জনপ্রিয় শিল্পী সামিনা চৌধুরী এবং ২০১৮ সালে হৈমন্তী এবং সন্দীপন তাদের দলসহ পহেলা বৈশাখের অনুষ্ঠানে গান পরিবেশন করেন।

এ বছর দ্য হেগের বাংলাদেশ দূতাবাস রোববার পহেলা বৈশাখ উদযাপনে পুনরায় মমতাজ বেগম এবং তার সাত সদস্য বিশিষ্ট দলকে উপস্থাপন করতে যাচ্ছে।

অন্যান্য বছরের মতো এ বছরও মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে অনুষ্ঠানের শুরু হবে বলে শনিবার দূতাবাস থেকে জানানো হয়েছে।

প্রবাসী বাংলাদেশিদের পাশাপাশি স্থানীয় কূটনৈতিক কোরের সদস্য, বিভিন্ন শহরের মেয়র ও ডাচ সরকারের পদস্থ কর্মকর্তারা শান্তির বাণী তুলে ধরতে মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণ করবেন মর্মে আশা করা যাচ্ছে। এখানে উল্লেখ্য যে, মঙ্গল শোভাযাত্রা ওয়াসেনার পৌর এলাকার (যেখানে বাংলাদেশ হাউস অবস্থিত এবং পহেলা বৈশাখ অনুষ্ঠিত হবে) অন্যতম বৃহৎ শান্তি মিছিল।

নেদারল্যান্ডসের প্রবাসী বাংলাদেশিদের পাশাপাশি জার্মানি, বেলজিয়াম, ফ্রান্স, ব্রিটেন ও ইউরোপের অন্যান্য দেশ থেকেও প্রবাসী বাংলাদেশিরা অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন বলে আশা করা যাচ্ছে। দিনব্যাপী এ উদযাপনে বিভিন্ন স্থানীয় শিল্পী এবং ব্যান্ড দল ‘ত্রিমাত্রিক’ গান পরিবেশন করবে।

নেদারল্যান্ডস ও ইউরোপের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা তাদের বন্ধু-বান্ধব ও সহকর্মীসহ অনুষ্ঠানে অংশ নেবেন।

সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি বাংলাদেশ দূতাবাস এবং স্থানীয় কমিউনিটির সদস্যরা বিভিন্ন ধরনের স্টল বসাবেন, যার মাধ্যমে দর্শনার্থীরা রমনার বটমূলের ছোঁয়া পাবেন বলে আশা করা যায়। এছাড়াও অতিথিদের জন্য দূতাবাসের ভোজের আয়োজনে আবশ্যিকভাবে থাকবে ইলিশ। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ