রোহিঙ্গাদের কারনে বাংলাদেশ স্বাস্থ্য ঝুঁকিতে নেই

স্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এমপি বলেছেন, মানব বান্ধব শেখ হাসিনার সরকার বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের খাদ্য ও চিকিৎসাসহ সব ধরনের সেবা দিচ্ছে। অথচ মায়ানমার সরকার তাদের নিজ দেশের মানুষকে হত্যা ও নির্যাতন করেছে। আশ্চার্যের বিষয় হচ্ছে- মায়ানমারের আরাকান রাজ্যে কোন হেলথ ক্লিনিক নাই। ন্যুনতম স্বাস্থ্য সেবার কোন সুযোগ নেই, জন্মনিয়ন্ত্রণের কোন ব্যবস্থা নাই। সেই এলাকার লাখ লাখ লোক আমাদের দেশে এসেছে। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের আশ্রয় দিয়ে খাদ্য ও চিকিৎসার ব্যবস্থা করেছে।

মঙ্গলবার ২৪ অক্টোবর বিকেলে গাজীপুরের কাশিমপুর তেতুইবাড়ি এলাকাস্থিত শেখ ফজিলাতুন্নেসা মুজিব কেপিজে বিশেষায়িত হাসপাতাল ও নার্সিং কলেজে দিনব্যাপী ফ্রি হার্ট মেডিকেল ক্যাম্প উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, আমি শুনেছি বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের এইচআইভি ভাইরাসসহ নানা রকম জটিল রোগ রয়েছে। তাদের চিকিৎসার ব্যবস্থা নেয়া হয়েছে। অনেকে আশঙ্কা করছে রোহিঙ্গাদের মাধ্যমে এসব জটিল রোগ ছড়িয়ে পড়বে। আমাদের দেশে এসব রোগ যাতে ছড়িয়ে না পড়তে পারে সেজন্য চিকিৎসাসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে। রোহিঙ্গাদের কারনে বাংলাদেশ কোন প্রকার স্বাস্থ্য ঝুঁকিতে নাই। আমাদের দেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মায়ানমারে ফেরৎ নিতে জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়নসহ বড় বড় শক্তিগুলো দাবী করছে।

নাসিম বলেন, শেখ হাসিনার শাসনামলে আমরা ঘরে ঘরে স্বাস্থ্য সেবা পৌছে দিয়েছি। সম্প্রতি ১০ হাজার নার্স নিয়োগ দেওয়া হয়েছে। আগামী কিছুদিনের মধ্যে আমরা প্রথম পর্যায়ে ৫ হাজার চিকিৎসক নিয়োগ দিব। দেশে নতুন নতুন আধুনিক হাসপাতাল প্রতিষ্ঠিত হচ্ছে। অদূর ভবিষ্যতে আমরা একহাজার শয্যার একটি ক্যান্সার ইন্সটিটিউট প্রতিষ্ঠা করার চেষ্টা করছি। ঢাকার চানখাঁরপুলে বিশ্বমানের শেখ হাসিনা বার্ণ এন্ড প্লাস্টিক সার্জারী ইন্সটিটিউট নির্মাণের কাজ এগিয়ে চলছে। যা হবে বিশ্বে সর্ববৃহৎ এবং অত্যাধুনিক বার্ণ এন্ড প্লাস্টিক সার্জারী ইন্সটিটিউট। এখানে চিকিৎসক ও নার্সদের প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে গড়ে তোলা হবে এবং অসুস্থ্যদের চিকিৎসা দেওয়া হবে।

মন্ত্রী বলেন, চিকিৎসা সেবার ক্ষেত্রে শেখ হাসিনার সরকারের সফলতার কারনে দেশে আজ শিশু ও মাতৃ মৃত্যুর হার কমেছে। ৭১ বছর পর্যন্ত মানুষের দীর্ঘায়ূ হয়েছে। আমাদের দেশের প্রস্তুতকৃত ঔষধ আমেরিকাসহ ১৪০টি দেশে রপ্তানী হচ্ছে। আমরা বাংলাদেশকে পোলিও ও ধনুষ্টংকার মুক্ত করেছি।

উদ্বোধনকালে মন্ত্রীর সঙ্গে শেখ ফজিলাতুন্নেসা মুজিব কেপিজে বিশেষায়িত হাসপাতালের প্রধান নির্বাহী কর্মকর্তা জয়তুন বিনতে সোলেমান, পরিচালক প্রফেসর ডা. আফজালুর রহমান, গাজীপুরের সিভিল সার্জন ডাঃ সৈয়দ মঞ্জুরুল হক, গাজীপুরের অতিরিক্ত পুলিশ সুপার রাসেল শেখ প্রমূখ উপস্থিত ছিলেন। শেখ ফজিলাতুন্নেসা মুজিব কেপিজে বিশেষায়িত হাসপাতাল ও নার্সিং কলেজ এবং ন্যাশনাল ইন্সটিটিউট অব কার্ডিও ভাস্কুলাইজার ডিজিজ সহযোগিতায় এ ফ্রি হার্ট ক্যাম্পের আয়োজন করা হয়। বিকেল পর্যন্ত প্রায় এক হাজার রোগী এখানে চিকিৎসা সেবা নেয় বলে আয়োজকরা জানান।

আজকের বাজার: আরআর/ ২৪ অক্টোবর ২০১৭