রোহিঙ্গাদের পরিচয়পত্র দিয়ে ফিরিয়ে নেবে মিয়ানমার: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, মিয়ানমার জানিয়েছে, বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের যত দ্রুত সম্ভব ফিরিয়ে নেয়া হবে। একইসঙ্গে মিয়ানমারের সেনাবাহিনী কর্তৃক গণহত্যা ও নির্যাতনের মুখে পালিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের পরিচয়পত্র দিতেও সম্মত হয়েছে দেশটি।

বুধবার দুপুরে বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউটের উদ্যোগে ‘সহিংসতা ও উগ্রবাদ প্রতিরোধে যুব সমাজের ভূমিকা’ শীর্ষক এক আলোচনা সভায় অংশ নিতে এসে সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় মন্ত্রী এসব কথা জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, নাগরিকত্ব সনাক্তকরণে রোহিঙ্গাদের যে আবেদনপত্র পূরণ করতে দেয়া হয়েছিল, তাতে ভুল থাকার কথা স্বীকার করেছে মিয়ানমার। সনাক্ত হওয়া নাগরিকদের যত দ্রুত সম্ভব ফিরিয়ে নেয়া হবে বলেও জানিয়েছে মিয়ানমার।

তিনি জানান, রোহিঙ্গা সংকট যে মিয়ানমারের তৈরি এবং এর সমাধান তাদেরই করতে হবে, সেই বিষয়টিতে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে প্রায় সব দেশ মত দিয়েছে।

আবদুল মোমেন বলেন, জাতিসংঘের সাধারণ অধিবেশনের সাইড লাইনে বাংলাদেশ, চীন ও মিয়ানমারের সঙ্গে ত্রিপক্ষীয় বৈঠকে শক্তিশালী আলোচনা হয়েছে। রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে যৌথ কমিশন করা হবে। যাতে তারা তাদের নাগরিকদের ফেরত নিয়ে যায়।

আজকের বাজার/এমএইচ