রোহিঙ্গাদের সহযোগিতায় পুলিশ

ময়ানমারে রোহিঙ্গাদের ওপর দেশটির সেনাবাহিনীর হত্যাযজ্ঞের প্রতিবাদে রাজপথে পূর্বঘোষিত কর্মসূচি পালন করে ইসলামী আন্দোলন বাংলাদেশ।

১৩ সেপ্টেম্বর বুধবার সকালে রাজধানীর পল্টন থেকে কর্মসূচি শুরু হয়। মায়ানমার দূতাবাস ঘেরাও কর্মসূচি চলাকালে রোহিঙ্গাদের জন্য ত্রাণ সংগ্রহ করেন সংগঠনের কর্মীরা। কর্মসূচির সার্বিক নিরাপত্তা নিশ্চিতে শুরু থেকে দায়িত্বে থাকা পুলিশ সদস্যদেরও রোহিঙ্গাদের জন্য সহায়তা দিতে এগিয়ে আসতে দেখা গেছে।

বুধবার দুপুরে নাইটিংগেল মোড়ে এক পুলিশ সদস্যকে দেখা যায় রোহিঙ্গাদের জন্য অর্থ সহায়তা দিচ্ছেন। রোহিঙ্গাদের এই দুর্দিনে সবার সহযোগিতার হাত বাড়িয়ে দেয়া উচিত বলে মনে করেন তিনি।

নিজ দেশের সেনাবাহিনীর হামলা, নির্যাতনের মুখে কয়েক লাখ রোহিঙ্গা মিয়ানমার থেকে এখন বাংলাদেশে। প্রধানমন্ত্রী থেকে শুরু করে রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়েছেন সরকারের মন্ত্রী, এমপি থেকে শুরু করে বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক সংগঠন। বিভিন্ন ব্যক্তিও নিজ উদ্যোগে দাঁড়িয়েছেন রোহিঙ্গাদের পাশে।

সম্প্রতি মিয়ানমারের সেনাবাহিনী রোহিঙ্গাদের ওপর হত্যাযজ্ঞ চালায়। গুলি করে নারী, শিশুদের হত্যা করার পাশপাশি তাদের বাড়িঘর পুড়িয়ে দেয়। এমন বিভীষিকাময় পরিস্থিতিতে প্রাণভয়ে বাংলাদেশে পালিয়ে আসেন রোহিঙ্গারা। বিভিন্ন মাধ্যমের তথ্য অনুযায়ী প্রায় চার লাখ রোহিঙ্গা এই সময়ে বাংলাদেশে এসেছে।

এদিকে বিক্ষোভ কর্মসূচি থেকে মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর চলমান নির্যাতন বন্ধ না হলে দেশটির অভিমুখে লংমার্চের হুমকি দিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম। এছাড়া আগামী ২১ সেপ্টেম্বর জাতিসংঘের বাংলাদেশের দপ্তরে স্মারকলিপি দেয়ার কর্মসূচিও ঘোষণা করেছেন তিনি।

সকাল ৯টার দিকে বায়তুল মোকাররমের উত্তর গেইটে জড়ো হতে শুরু করলে যান চলাচল বন্ধ হয়ে যায়।পরে বেলা সাড়ে ১১টার দিকে সংগঠনটির নেতা-কর্মীরা মিয়ানমার দূতাবাসের উদ্দেশে পদযাত্রা শুরু করে। পল্টন নাইটিংগেল মোড় হয়ে শান্তিনগর মোড়ে পৌঁছানোর পর পুলিশ তাদের আটকে দেয়।

ইসলামী আন্দোলনের নেতা-কর্মীরা সেখানে কিছুক্ষণ অবস্থান করে পরে বায়তুল মোকাররমের দিকে ফিরে যায়

সৈয়দ মুহাম্মদ রেজাউল করীমের নেতৃত্বে মিছিলে উপস্থিত ছিলেন ইসলামী আন্দোলনের প্রেসিডিয়াম সদস্য মাওলানা সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল মাদানী, মহাসচিব মাওলানা ইউনুছ আহমাদ, অধ্যাপক আশরাফ আলী আকন, মাওলানা ইমতিয়াজ আলম প্রমুখ।

আজকের বাজার : এলকে/এলকে ১৩ সেপ্টেম্বর ২০১৭