রোহিঙ্গা গণহত্যা বিষয়ে চলতি মাসেই জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ব্রিফিং

রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমার সেনাবাহিনীর গণহত্যা বিষয়ে চলতি মাসে নিরাপত্তা পরিষদে ব্রিফ করবেন জাতিসংঘের তদন্ত কমিশনের প্রধান।

মঙ্গলবার কূটনৈতিক সূত্রে বরাতে রয়টার্স জানিয়েছে, যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স ও আরো ৬ সদস্য দেশ এ বৈঠক ডেকেছে।

গত বছরের আগস্টের শেষ দিকে রাখাইনে মিয়ানমারের জাতিগত নিধন অভিযানের মুখে ৭ লাখেরও বেশি সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমান প্রাণ বাঁচাতে প্রতিবেশী বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। এ ঘটনায় যখন দেশটির ওপর বৈশ্বিক চাপ বাড়ছে, তখনই জাতিসংঘ এ ব্রিফিংয়ের উদ্যোগ নিয়েছে।

এ বছরের আগস্টের জাতিসংঘের তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। এতে নিরাপত্তা পরিষদের কাছে মিয়ানমারের বিরুদ্ধে অস্ত্রসহ বিভিন্ন ক্ষেত্রে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়েছে। এ ছাড়া সন্দেহভাজন অপরাধীদের একটি বিশেষ ট্রাইব্যুনালে কিংবা আন্তর্জাতিক অপরাধ আদালতে বিচারের সুপারিশ করা হয়েছে।

কূটনীতিকরা মনে করেন, চীনা ও রাশিয়া মনে করে, সবার আগে জাতিসংঘের সাধারণ পরিষদের থার্ড কমিটির মাধ্যমে এ প্রতিবেদন সামাল দেয়া উচিত। কারণ এ কমিটিই মানবাধিকারের বিষয়টি নিয়ে কাজ করে।

ব্রিফিংয়ের অনুরোধ করে লেখা চিঠিতে সই করেছে ব্রিটেন, ফ্রান্স, নেদারল্যান্ডস, সুইডেন, পোল্যান্ড, পেরু, কুয়েত, আইভরি কোস্ট ও যুক্তরাষ্ট্র। তবে এ বিষয়ে আপত্তি জানিয়ে নিরাপত্তা পরিষদকে চিঠি দিয়েছে মিয়ানমার।

জেনেভা ভিত্তিক জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের তদন্তে বলা হয়েছে, গণহত্যার অভিপ্রায় নিয়ে মিয়ানমারের সেনাবাহিনী রাখাইনে ব্যাপক হত্যাকাণ্ড ও গণধর্ষণ চালিয়েছে।

আজকের বাজার/এমএইচ