রোহিঙ্গা নির্যাতনের হোতাদের জবাবদিহি চায় ঢাকা

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের বিরুদ্ধে চালানো জঘন্য অপরাধের হোতাদের অবশ্যই জবাবদিহিতা নিশ্চিত করা দরকার বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী।

সেই সাথে তিনি রোহিঙ্গাদের নিরাপদ, স্থায়ী ও সম্মানের সাথে ফেরানো নিশ্চিত করার জন্য মিয়ানমারের ওপর আন্তর্জাতিক সম্প্রদায়ের অব্যাহতভাবে চাপ দিয়ে যাওয়ার প্রয়োজনীয়তার বিষয়ে জোর দিয়েছেন।

বৃহস্পতিবার ওয়াশিংটন ডিসিতে শেষ হওয়া এক সম্মেলনে মন্ত্রী বলেন, মিয়ানমারের ১১ লাখ নাগরিককে আশ্রয় ও সহায়তা দেয়ার ক্ষেত্রে বাংলাদেশ যে অভূতপূর্ব ভূমিকা পালন করেছে তা বাংলাদেশের সত্যিকারের দয়ালু ও অন্তর্ভুক্তিমূলক স্বভাবের প্রতিফলন।

মার্কিন পররাষ্ট্র দপ্তর ধর্মীয় স্বাধীনতা নিয়ে ২৫-২৬ জুলাই এ উচ্চ পর্যায়ের বৈশ্বিক সম্মেলনের আয়োজন করে। এতে ৮০টি প্রতিনিধিদল অংশ নেয় বলে ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাস জানিয়েছে।

মাহমুদ আলী বলেন, রোহিঙ্গাদের মিয়ানমার থেকে বিতাড়িত হওয়া সাম্প্রতিক সময়ের অন্যতম গুরুতর জাতিগত-ধর্মীয় নিধনের ঘটনা।

বিভিন্ন দেশের অনেক ধর্মীয় নেতা ও সুশীল সমাজের সদস্য এই সম্মেলনে অংশ নেন। অনুষ্ঠানের উদ্বোধনী অধিবেশনে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও যোগ দেন।

সম্মেলনে বাংলাদেশ তার গণতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, উদার, অন্তর্ভুক্তিমূলক ও বহুত্ববাদী সামাজিক কাঠামোর ঐতিহ্য বজায় রাখার বিষয়ে নিজেদের প্রতিশ্রুতি তুলে ধরে।

পররাষ্ট্রমন্ত্রী আলী বলেন, আমাদের সংবিধানে নিঃশর্তভাবে ধর্ম, চিন্তা ও বিবেকের স্বাধীনতার অধিকার নিশ্চিত করা হয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর আমন্ত্রণে তিনি এ সম্মেলনে যোগ দেন। তিনি প্রথমবারের মতো উচ্চতর ধর্মীয় স্বাধীনতা বিষয়ে মন্ত্রী পর্যায়ের সম্মেলন আয়োজন করায় যুক্তরাষ্ট্র সরকারের প্রশংসা করেন।

মাহমুদ আলী জানান, ‘ধর্ম যার যার, কিন্তু উৎসব সবার’ এই স্লোগানকে ধারণ করে সরকার বাংলাদেশে ধর্মীয় উৎসব একসাথে পালন করার মাধ্যমে ধর্মীয় স্বাধীনতা ও সহনশীলতার চেতনাকে ছড়িয়ে দিচ্ছে।

সম্মেলনের সভাপতি রাষ্ট্রদূত স্যাম ব্রাউনব্যাক বিপুল সংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় দেয়ায় বাংলাদেশের প্রশংসা করেন। অন্যদিকে সম্মেলনে অংশ নেয়ায় পররাষ্ট্রমন্ত্রীকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ধন্যবাদ জানান।

এছাড়া, সম্মেলনের অতিথিদের সম্মানে আয়োজিত অভ্যর্থনা অনুষ্ঠানে জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিক্কি হ্যালি রোহিঙ্গা সংকটে উদার মানবিক সাড়াদান এবং আন্তর্জাতিক সংস্থাগুলোকে সাহায্য করার সুযোগ দেয়ায় বাংলাদেশকে ধন্যবাদ জানান।

 

আজকের বাজার/এমএইচ