র‌্যাঙ্কিংয়ের জোয়ারে রাহির লম্বা লাফ, এগিয়েছেন মুশফিকও

ভারতের বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট ইনিংসও ১৩০ রানে হেরেছে বাংলাদেশ। ইন্দোরে পুরো ম্যাচে মুশফিকুর রহীম ও আবু জায়েদ রাহী ছাড়া বাকি ক্রিকেটাররা জ্বলে উঠতে ব্যর্থ হয়েছে।

ম্যাচে ভারতের বিপক্ষে সামান্যতম প্রতিরোধও গড়ে তুলতে পারেনি বাংলাদেশের বোলার ও ব্যাটসম্যানরা। ফলে তিন দিনেই শেষ হয়েছে টেস্ট। প্রথম ইনিংসে ১৫০ রান করার পর দ্বিতীয় ইনিংসে ২১৩ রানে গুটিয়ে গেছে বাংলাদেশ। আর এক ইনিংস ব্যাট করেই ভারত সংগ্রহ করেছে ৬ উইকেটে ৪৯৩ রান। দুই ইনিংসেই বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান করেছেন মুশফিকুর রহীম। প্রথম ইনিংসে ৪৩ রান করার পর দ্বিতীয় ইনিংসে তিনি করেন ৬৪ রান। ভালো খেলার সুফলও পেলেন মুশফিক। আইসিসির সর্বশেষ হালনাগাদকৃত টেস্ট র‍্যাঙ্কিংয়ে ৫ ধাপ এগিয়ে মুশফিক অবস্থান করছেন ৩০ নম্বরে। এছাড়া ৬ ধাপ এগিয়েছেন আরেক ব্যাটসম্যান লিটন দাস। তিনি রয়েছেন ৮৬তম স্থানে।

তবে বাংলাদেশিদের মধ্যে র‍্যাঙ্কিংয়ে সবচেয়ে বেশি এগিয়েছেন পেস বোলার আবু জায়েদ রাহী। ভারতের একমাত্র ইনিংসে ৬ উইকেটের ৪টিই শিকার করেছেন রাহী। ক্যারিয়ারে প্রথমবার ৪ উইকেট শিকার করে টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে ১৮ ধাপ এগিয়েছেন এ বোলার। তার বর্তমান অবস্থান ৬২তম।

অন্যদিকে ভারতীয়দের মধ্যে বোলারদের র‍্যাঙ্কিংয়ে মোহাম্মদ শামি উঠে এসেছেন ৭ নম্বরে। আর ব্যাটসম্যানদের মধ্যে বিরাট কোহলি ২, চেতেশ্বর পুজারা ৪, আজিঙ্কা রাহানে ৫ ও রোহিত শর্মা অবস্থান করছেন ১০ নম্বরে।

আজকের বাজার/আরিফ