লবণ বিভাগ স্থাপন করা হবে : শিল্পমন্ত্রী

লবণ শিল্পের উন্নয়ন ও লবণচাষিদের জন্য লবণের ন্যায্য মূল্য নিশ্চিত করতে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনে (বিসিক) একটি পৃথক বিভাগ স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন। শুক্রবার (৬ মার্চ) কক্সবাজারের হোটেল ওশান প্যারাডাইসে মোল্লা সল্ট ইন্ডাস্ট্রিজ কর্তৃক মুজিববর্ষে সরাসরি চাষিদের কাছ থেকে লবণ ক্রয় কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। বিসিকের সর্বজনীন আয়োডিন লবণ উৎপাদন প্রকল্পের আওতায় এ কর্মসূচি নেয়া হয়। একজন যুগ্ম-সচিবের নেতৃত্বে ২শ’ কর্মকর্তা-কর্মচারী এ বিভাগে কাজ করবে বলেও জানান তিনি।

মন্ত্রী বলেন, লবণচাষিদের উৎপাদিত লবণের ন্যায্য মূল্য নিশ্চিত করতে কাজ করছে সরকার। এজন্য ইতিমধ্যে শিল্প মন্ত্রণালয় ও বিসিককে প্রয়োজনীয় সবকিছু করার জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে।

এসময় আধুনিক পদ্ধতিতে লবণ চাষের ওপর গুরুত্ব আরোপ করে শিল্পমন্ত্রী বলেন, ভবিষ্যতে সম্ভাবনাময় এলাকাগুলোতে লবণ চাষ কার্যক্রম সম্প্রসারণ করা হবে। লবণচাষিদের উৎপাদিত লবণের ন্যায্য মূল্য নিশ্চিত করতে মোল্লা সল্টের মতো অন্যান্য বৃহৎ শিল্প প্রতিষ্ঠান এগিয়ে আসবে বলে শিল্পমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

মোল্লা সল্টের পরিচালক মিজানুর রহমান মোল্লার সভাপতিত্বে এ অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন, কক্সবাজার-২ আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, সংসদ সদস্য কানিজ ফাতেমা মোস্তাক, বিসিকের চেয়ারম্যান মো. মোশ্তাক হাসান, শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোহাম্মদ সেলিম উদ্দিন, কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন ও মোল্লা সল্টের চেয়ারম্যান মোল্লা মো. মজনু। তথ্যসূত্র – বাসস।

আজকের বাজার/এ.এ