লাবুশেনের নৈপুণ্যে ম্যাচ ড্র করলো অস্ট্রেলিয়া

টেস্ট ক্রিকেট ইতিহাসের প্রথম ‘আলোড়ন সৃষ্টিকারী বদলির’ স্বীকৃতি পেলেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন।

লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে ‘আলোড়ন সৃষ্টিকারী বদলি’ হিসেবে খেলতে নেমে এই স্বীকৃতি পান তিনি। সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ইংল্যান্ডের পেসার জোফরা আর্চারের বাউন্সারে ঘাড়ের পেছনে আঘাত পাওয়ায় দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে পারেননি অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্মিভ স্মিথ।

তাই তার পরিবর্তে ব্যাট হাতে নামেন লাবুশেন। এই নিয়মটি আগে ছিলো না। দ্বাদশ খেলোয়াড় হিসেবে মাঠে নামলে শুধুমাত্র ফিল্ডিং-ই করা যাবে। কিন্তু চলতি মাসের শুরু থেকে আইসিসি এই নিয়ম পরিবর্তন করেছে। নতুন নিয়মে আছে, দ্বাদশ খেলোয়াড় ব্যাটিং-বোলিং ফিল্ডিং সবকিছুই করতে পারবেন। আর আইসিসির নতুন নিয়মের প্রথম ‘কংকাসন সাব’ হলেন লাবুশেন। সুযোগ পেয়েই ম্যাচ বাঁচালেন তিনি। স্মিথের পরিবর্তে চার নম্বরে ব্যাট হাতে নেমেই ৫৯ রানের ইনিংস খেলে ম্যাচ বাঁচিয়েছেন লাবুশেন।

গতকাল সিরিজের দ্বিতীয় টেস্টের শেষ দিনে, অস্ট্রেলিয়াকে জয়ের জন্য ২৬৭ রানের টার্গেট দেয় ইংল্যান্ড। সেই টার্গেটে খেলতে নেমে ৪৭ রানেই ৩ উইকেট হারায় অসিরা। এরপর ইংল্যান্ডের বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তুলেন ‘কংকাসন সাব’ লাবুশেন ও ট্রাভিস হেড। দু’জনে চতুর্থ উইকেটে ৮৫ রানের জুটি গড়ে অস্ট্রেলিয়াকে হারের পথ থেকে সরিয়ে আনেন। ৮টি চারে ১০০ বলে ৫৯ রান করে ফিরেন লাবুশেন। তবে ৪২ রানে অপরাজিত থেকে টেস্ট ড্র করে মাঠ ছাড়েন হেড। প্রথম ইনিংসে ইংল্যান্ড ২৫৮ ও অস্ট্রেলিয়া ২৫০ রান করে। এরপর ৫ উইকেটে ২৫৮ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। জয়ের জন্য ২৬৭ রানের লক্ষ্যে খেলতে নেমে ৬ উইকেটে ১৫৪ রান করে ম্যাচ ড্র করে অস্ট্রেলিয়া। বার্মিংহামে প্রথম টেস্ট ২৫১ রানে জিতে পাঁচ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে অস্ট্রেলিয়া।

আজকের বাজার/লুৎফর রহমান