লিবিয়ার বিদ্রোহীদের শক্ত ঘাঁটির দিকে চলছে সরকারি বাহিনীর অভিযান

লিবিয়ার বিদ্রোহী নেতা জেনারেল খলিফা হাফতারের অনুগত বাহিনীর বিরুদ্ধে জোরালো অভিযান শুরু করেছে আন্তর্জাতিক সম্প্রদায় স্বীকৃত লিবিয় সরকারের অনুগত সামরিক বাহিনী।

লিবিয়ার সামরিক বাহিনীর মুখপাত্র মোহাম্মদ গানুনু জানান, গতকাল (শনিবার) দিনের শুরুতে রাজধানী ত্রিপোলির কাছাকাছি বিদ্রোহীদের শক্ত ঘাঁটি থেকে সর্বাত্মক অভিযান শুরু হয়েছে এবং সরকারি সেনারা কৌশলগত তারহুনা শহরের দিকে এগিয়ে যাচ্ছে।

তারহুনা শহরটি রাজধানী ত্রিপোলি থেকে ৬৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থিত। এ অভিযানের সময় পথে বেশ কয়েকটি ছোট শহর মুক্ত করেছে সরকারি সেনারা এবং বহু বিদ্রোহীকে আটক করা হয়।

মোহাম্মাদ গানুনু জানান, তারহুনা শহরের কাছাকাছি আল-হাওয়াতিম এলাকায় বিদ্রোহীদের একটি ঘাঁটি দখল করা হয়েছে এবং সেখানে অন্তত ১২ বিদ্রোহী নিহত হয়। এ সময় অন্তত ১০০ বিদ্রোহী গেরিলাকে আটক করা হয় এবং বেশকিছু ট্যাংক ও সাঁজোয়াযানসহ সামরিক সরঞ্জাম উদ্ধার করা হয়েছে।

রাজধানী ত্রিপোলির ১২৫ কিলোমিটার পশ্চিমে আল-ওয়াতিয়া বিমানঘাঁটিও নিয়ন্ত্রণে নেয়ার চেষ্টা করছে লিবিয়ার সেনারা। সাম্প্রতিক দিনগুলোতে লিবিয়ার সরকারি সেনারা বিদ্রোহীদের বিরুদ্ধে একের পর এক অভিযান চালাচ্ছে এবং বহু সংখ্যক ঘাঁটি দখল করেছে।