লেনদেনে ধীরগতি

আজ সপ্তাহের তৃতীয় কার্যদিবসে  নিম্নমূখী প্রবনতায় চলছে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন । লেনদেনের আড়াই ঘন্টায় ডিএসইতে লেনদেন ছাড়িয়েছে ২৬০ কোটি টাকা।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, আজ বেলা ১২ টা ৬ মিনিটে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ১৩ পয়েন্ট কমে অবস্থান করে ৫ হাজার ২৮১ পয়েন্টে। আর বেলা ১ টায় তা আরও কমেছে ৩৫ পয়েন্ট। অবস্থান করে ৫ হাজার ২৬০ পয়েন্টে। আর এসময় ডিএসইএস বা শরীয়াহ ইনডেক্স ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২১২ পয়েন্টে। ডিএস৩০ ইনডেক্স প্রায় ৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৮৪০ পয়েন্টে। আর মোট লেনদেন হওয়া ৩৩৫টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ১৯৬ টির, বেড়েছে ৮৭ টির, আর অপরিবর্তিত রয়েছে ৫২টির।

অপরদিকে দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে লেনদেনে ধীর গতি দেখা যাচ্ছে। লেনদেনের প্রথম দেড় ঘন্ট কিছুটা মিশ্র প্রবনতা দেখা গেলেও এরপর থেকে একটানা নিম্নমূখী প্রবনতায় লেনদেন চলছে। আড়াই ঘন্টায় সিএসইতে মোট লেনদেন ছাড়িয়েছে ৯ কোটি টাকা। সিএসইর সার্বিক মূল্যসূচক (সিএএসপিআই) বা অল শেয়ার প্রাইস ইনডেক্স ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ২১৩ পয়েন্টে। লেনদেন হওয়া ২০১ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ১৩০ টির, দর বেড়েছে ৫১ টির আর অপরিবর্তিত অবস্থায় রয়েছে ২০টির দর।

 

 

আজকের বাজার/মিথিলা