সূচকের উত্থানে শেষ হলো সপ্তাহ

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার সূচকের মিশ্র প্রবনতায় লেনদেন চলে দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে। দিনের বেশিরভাগ সময় নিম্নমূখী প্রবনতায় লেনদেন চললেও ড্দিএস্ইতে  শেষ হয়েছে সূচকের উত্থানে। আর সিএসইতে লেনদেন হয়েছে সূচকের নিমম্নমূখী প্রবনতায়। লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের দর বেড়েছে।তবে গতদিনের চেয়ে কমে গেছে মোট লেনদেনের পরিমান। দিনশেষে ডিএসইতে লেনদেন ছাড়িয়েছে ৪০৫ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪ হাজার ৯৩৩ পয়েন্টে। মোট লেনদেন হওয়া ৩৫৪ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৮ টির দর কমেছে ১৩৭ টির আর অপরিবর্তিত রয়েছে ৫৯ টির।

অপরদিকে দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ছাড়িয়েছে ১২ কোটি ৪০ লাখ টাকা। এদিন সিএসইর সার্বিক মূল্যসূচক ৩২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৯৮২ পয়েন্টে। লেনদেন হওয়া ২৪১ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমে ১১৫ টির দর বাড়ে ৮৯ টির আর অপরিবর্তিত অবস্থায় থাকে ৩৭ টির দর।

 

আজকের বাজার/মিথিলা