লেনদেন ছাড়ালো হাজার কোটি টাকা

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে। সূচকের সাথে বেড়েছে লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ার দর।

জানা গেছে,  দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৮০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৫৪৫ পয়েন্টে। যা সূচকটি চালু হওয়ার সাড়ে ৭ বছরের মধ্যে একদিনের ব্যবধানে দ্বিতীয় সর্বোচ্চ উত্থান।

ডিএসইতে ডিএসইএক্স সূচকটি ২০১৩ সালের ২৭ জানুয়ারি ৪০৫৬ পয়েন্ট নিয়ে যাত্রা শুরু করে। এরপরে বিগত সাড়ে ৭ বছরের মধ্যে সূচকটি আজ দ্বিতীয় সর্বোচ্চ উত্থান হয়েছে। এর আগে চলতি বছরের ১৯ জানুয়ারি ইতিহাসের সর্বোচ্চ অর্থাৎ ২৩২ পয়েন্ট উত্থান হয়েছিল। আর চলতি বছরের ১৬ ফেব্রুয়ারি তৃতীয় সর্বোচ্চ অর্থাৎ ১৬৯ পয়েন্ট উত্থান হয়েছিল। এরও আগে ২০১৫ সালের ১০ মে সূচকটি একদিনের ব্যবধানে চতুর্থ সর্বোচ্চ বা ১৫৫ পয়েন্ট বেড়েছিল।

আর ডিএসই শরিয়াহ সূচক ৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৫৮ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৬৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫৪০ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৯৩টির, দর কমেছে ৪২টির এবং দর পরিবর্তীত রয়েছে ২০টির।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১ হাজার ১২৮ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ২৯২ কোটি ১১ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৮৩৬ কোটি ৫৩ লাখ টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৮৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ৮৮৯ পয়েন্টে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২১০টির, কমেছে ২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির দর। আজ সিএসইতে ২৬ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।