শততম টেস্টে তামিমের হাফসেঞ্চুরি

বাংলাদেশের শততম টেস্টে জয়ের লক্ষ্য দাঁড়িয়েছে ১৯০ রান। হাতে রয়েছে পুরো দিন। এটাকে খুব একটা কঠিন লক্ষ্য বলা যাবে না। তাই আশা করা যেতেই পারে শততম টেস্ট টাইগাররা জয়ের হাসি হাসবে। তবে এটাও মনে রাখতে হবে, এটা ক্রিকেট। ক্রিকেটে কোন কিছুই নিশ্চিত করে বলা যায় না।

ইনিংসের শুরুতেই বিদায় নিয়েছেন সৌম্য সরকার। ২টি চারের মাত্র ১০ রান করেই সাজঘরে ফিরেছেন তিনি। রঙ্গনা হেরাথের বলটি সৌম্য উঠিয়ে দিলে তা তালুবন্দি করেন উপল থারাঙ্গা। এরপর ইমরুল কায়েস মাঠে নেমে প্রথম বলেই স্লিপে ক্যাচ দিয়ে সৌম্যর পিছু নেন।

এদিকে দলকে সামনের দিকে এগিয়ে নিয়ে চলেছেন তামিম ও সাব্বির। এরই মাঝে তামিম নিজের টেস্ট ক্যারিয়ারের ২২তম হাফসেঞ্চুরি তুলে নিয়েছেন। তিনি ৪টি চারের মারে ৫৫ রান করে অপরাজিত আছেন।

এর আগে শনিবার (১৮ মার্চ) কলম্বো টেস্টের চতুর্থদিনে উইকেটে টিকে থেকেই শেষ পর্যন্ত বাংলাদেশের আক্ষেপ বাড়িয়েছেন এই দুই লঙ্কান। এ দু’জনের ব্যাটে দিনশেষে নিজেদের দ্বিতীয় ইনিংসের শেষ সেশনে অনেকটা ওয়ানডে স্টাইলে স্বাগতিকরা সংগ্রহ করেছে ৮ উইকেটে ২৬৮ রান। এই সুবাদে তাদের লিড দাঁড়িয়েছে ১৩৯ রান। শ্রীলঙ্কার টেল এন্ডারদের দাপটে শেষ দিনে লিড আরও ৫১ রান বাড়িয়ে নিয়েছে। ফলে বাংলঅদেশের সামনে ১৯১ রানের টার্গেট ছুড়ে দিতে সক্ষম হয়েছে স্বাগতিকরা।

এদিকে, গেল ১৫ মার্চ (বুধবার) কলম্বোর পি সারা ওভালে টসে জিতে নিজেদের প্রথম ইনিংসে সব উইকেট হারিয়ে ৩৩৮ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। জবাবে টেস্টের তৃতীয়দিনে (১৭ মার্চ) নিজেদের প্রথম ইনিংসে ৪৬৭ রান তুলে ১২৯ রানের লিড দেয় বাংলাদেশ।