‘শতভাগ কারখানায় শ্রমিকদের বেতন-বোনাস দেওয়া হয়েছে’

শতভাগ পোশাক কারখানায় ঈদের বোনাস ও মে মাসের বেতন দেওয়া হয়েছে বলে জানিয়েছে পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ।

বৃহস্পতিবার (১৪ মে) সংবাদ সম্মেলনে বিজিএমইএ প্রেসিডেন্ট সিদ্দিকুর রহমান এ তথ্য জানান।

তিনি বলেন, আমাদের জানামতে শতভাগ পোশাক কারখানায় শ্রমিকদের গত মাসের বেতন ও ঈদের বোনাস দেওয়া হয়েছে।

ঈদের ছুটি বিষয়ে তিনি বলেন, এরইমধ্যে ৯০ শতাংশ কারখানা ছুটি ঘোষণা করা হয়েছে। আজকের মধ্যে বাকি কারখানাগুলোতেও ছুটি ঘোষণা করা হয়েছে। এরইমধ্যে অনেকেই বাড়ির পথে রওয়ানা হয়েছেন।

সিদ্দিকুর রহমান বলেন, আমরা ১২২০টা কারখানা পরিদর্শন করেছি। এরমধ্যে ৩৫টি কারখানায় বেতন-বোনাস নিয়ে সমস্যা হবে বলে শঙ্কা ছিল। কিন্তু ওই কারখানাগুলোর সমস্যাও সমাধান করা হয়েছে।

তিনি সাংবাদিকদের প্রশ্নের উত্তরে আরও বলেন, পোষাক শিল্পখাতের জন্য এবারের ঈদ অন্য বছরগুলোর তুলনায় একটু অন্যরকম। কারন ঈদুল ফিতর এমন এক সময় উদযাপিত হচ্ছে, যখন ব্যাংকগুলোতে তারল্য সংকট রয়েছে এবং ব্যাংকিং খাতে এক ধরনের অস্থিরতা বিরাজ করছে।

একই সাথে নতুন মজুরি ঘোষনার কাজ নিয়ে নূন্যতম মজুরি কমিশন কাজ করছে। তারপরও পূর্ববর্তী বছরের ধারাবাহিকতা রক্ষা করে পোষাক শিল্পখাতের শ্রমিক ভাই বোনরা যাতে এবছরও আনন্দের সাথে ঈদ উদযাপন করতে পারে, তাই উদ্যোক্তারা কস্ট করে হলেও শ্রমিকদের  যথাযথ পাওনা পরিশোধের সর্বাত্বক চেষ্টা অব্যাহত রেখেছেন। তাই সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ।

গার্মেন্টস শিল্পে আইন-শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখা ও শ্রমিকদের কল্যান নিশ্চিত করতে সহযোগিতা করায় প্রধানমন্ত্রী এবং সরকারের সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতাও প্রকাশ করেন সিদ্দুকুর রহমান।

সংবাদ সম্মেলনে এছাড়াও উপস্থিত ছিলেন বিজিএমই এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্টসহ বিজিএমই’র উর্ধতন কর্মকর্তারা।

জাকির/