শাবিতে এবার ফরাসি ভাষায় একুশের গান

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(শাবি)ক্লাসরুমে এবার ফরাসি ভাষায়‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’,গীতিকার আব্দুল গাফফার চৌধুরীর কালজয়ী গানটি পরিবেশন করা হয়েছে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শনিবার শাবি’র আধুনিক ভাষা ইনস্টিটিউটের(আইএমএল)ফরাসি ভাষা ডিপ্লোমা ব্যাচের শিক্ষার্থীদের অংশগ্রহণে গানটি গাওয়া হয়।

মূলত একুশের গানটিকে আন্তর্জাতিকভাবে প্রতিষ্ঠা লাভের জন্যই ব্যতিক্রম এই আয়োজন। এর আগে ২০১৯ সালের ২১ ফেব্রুয়ারিতে বিশ্ববিদ্যালয়ের টিলাবেষ্টিত শহীদ মিনারে পাঁচ ভাষায় একুশের এই গানটি গাওয়ার ব্যতিক্রম আয়োজন করা হয়।

এ ব্যাপারে শাবির আধুনিক ভাষা ইনস্টিটিউটের ফরাসি ভাষার সহকারী অধ্যাপক রিয়াদুল ইসলাম সোহেল বলেন,‘এটি আমাদের ক্ষুদ্র প্রচেষ্টা মাত্র। সত্যিকার অর্থে আমরা যারা বিদেশি ভাষা নিয়ে কাজ করি আমাদের উচিত এদেশের ইতিহাস, সংস্কৃতি, সাহিত্য বিশ্বের সর্বত্র ছড়িয়ে দেয়া।’ তিনি আরও বলেন,‘এর আগেও গতবছরের আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শাবি’র শহীদ মিনারে একুশের এই গানটিকে পাঁচটি ভাষায় গাওয়ার আয়োজন করে ছিলাম। আশা রাখছি সামনে এরকম জাতীয় দিনগুলোতে বিশ্ববিদ্যালয়ের আই এম এলের শিক্ষার্থীরা আরও সুন্দর কিছু উপহার দিবে।’সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান