শাহবাগে অবরোধে তীব্র যানজট, শনিবার মহাসমাবেশ

কোটা বহালের দাবিতে মু্ক্তিযোদ্ধা সন্তানরা রাজধানীর শাহবাগ মোড়ে অবস্থান নেওয়ায় সেখানে যানবাহন চলাচল ব্যাহত হচ্ছে। পল্টনগামী যানবাহন সরাসরি শাহবাগ দিয়ে চলাচল করতে পারছে না। এতে তীব্র যানজট সৃষ্টি হয়েছে।

বেতন কাঠামোর নবম থেকে ১৩তম গ্রেড (আগের প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরি) পর্যন্ত সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে সব ধরনের কোটা বাতিলের প্রস্তাব বুধবার মন্ত্রিসভায় অনুমোদন হওয়ার পর গতকাল রাত সাড়ে ৮টার দিকে শাহবাগ অবরোধ করেন মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সদস্যরা। সেই অবস্থান বৃহস্পতিবার সকালে গড়িয়েছে।

মোহাম্মদপুর থেকে পল্টনগামী যানবাহন সরাসরি শাহবাগ হয়ে চলাচল করছে না।এ রুটের যানবাহন শাহবাগে বাম লেন দিয়ে শেরাটন মোড় হয়ে মিন্টো রোড দিয়ে কাকরাইল হয়ে পল্টন যাচ্ছে।

এদিকে ফার্মগেট থেকে পল্টন ও মতিঝিলগামী যানবাহনও একই পথে অর্থাৎ শেরাটন মোড় থেকে মিন্টো রোড হয়ে কাকরাইল দিয়ে পল্টনে চলাচল করছে। ফলে এই রোডে তীব্র যানজট সৃষ্টি হয়েছে।

মুক্তিযোদ্ধা কোটা বহালের দাবিতে শাহবাগে অবস্থান কর্মসূচি মতিঝিল ও পল্টন থেকে ফার্মগেট বা গাবতলীগামী যানবাহনগুলোকে দোয়েল চত্বর হয়ে নিউমার্কেট ও কাঁটাবন দিয়ে চলাচল করতে দেখা গেছে। এভাবে যান চলাচল করায় এসব সড়কে যানজট সৃষ্টি হচ্ছে।

বৃহস্পতিবার সকালে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি মেহেদী হাসান বলেছিলেন, জনগণকে কষ্ট দিয়ে রাজপথ দখল করে তারা আন্দোলন করবেন না। এ ব্যাপারে আলাপ-আলোচনা করে আজ সিদ্ধান্ত নেবেন। তবে তারা সরে গিয়ে জাতীয় জাদুঘরের আশেপাশে থাকবেন। তবে দুপুর ১২টা পর্যন্তও তাদের শাহবাড় মোড় ছাড়ার কথা শোনা যায়নি।

এরইমধ্যে আবার মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের কেন্দ্রীয় সভাপতি শেখ আতিকুর রহমান জানিয়েছেন, তাদের লাগাতার অবস্থান চলবে। তিনি বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা শাহবাগ থেকে সড়বো না। একই সঙ্গে দাবি আদায়ে আগামী শনিবার মহাসমাবেশের ঘোষণাও দেন তিনি।