শিক্ষা, নৌ পরিবহন, পরিবেশ ও মুক্তিযুদ্ধ বিষয়ক সংসদীয় কমিটি গঠন

একাদশ জাতীয় সংসদের আরও চারটি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়েছে।

মঙ্গলবার রাতে জাতীয় সংসদ অধিবেশনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে সংসদীয় কমিটিগুলোর সভাপতি ও সদস্যদের নাম প্রস্তাব করেন চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী।

নতুন গঠিত কমিটিগুলো হলো- শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি, নৌ পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে আফছারুল আমিন এমপিকে। এই কমিটির সদস্যগণ হলেন- শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি, মো: আব্দুল কুদ্দুস এমপি, এ কে এম শাহজাহান কামাল এমপি, ফজলে হোসেন বাদশা এমপি, মো: আবদুস সোবহান মিয়া এমপি, এম এ মতিন এমপি, গোলাম কিবরিয়া টিপু এমপি ও মাহী বদরুদ্দোজা চৌধুরী এমপি।

পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে সাবের হোসেন চৌধুরী এমপিকে। এই কমিটির সদস্যগণ হলেন- মো. শাহাব উদ্দিন এমপি, আনোয়ার হোসেন এমপি, মোজাম্মেল হোসেন এমপি, দীপঙ্কর তালুকদার এমপি, নাজিম উদ্দিন আহমেদ এমপি, জাফর আলম এমপি ও রেজাউল করিম বাবলু এমপি।

মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে শাজাহান খান এমপিকে। কমিটির সদস্যগণ হলেন আ ক ম মোজাম্মেল হক এমপি, আবুল হাসনাত আব্দুল্লাহ এমপি, রাজিউদ্দিন আহমেদ রাজু এমপি, মেজর (অব.) রফিকুল ইসলাম,বীরউত্তম এমপি, মঈনুদ্দিন খান বাদল এমপি, এ বি তাজুল ইসলাম এমপি, এ কে এম রহমতুল্লাহ এমপি, ওয়ারেসাত হোসেন বেলাল এমপি এবং কাজী ফিরোজ রশিদ এমপি।

নৌ-পরিবহণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হয়েছে মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম এমপি। কমিটির অন্য সদস্যগণ হলেন-প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি, শাজাহান খান এমপি, এম এ লতিফ এমপি, মো. মাজহারুল হক প্রধান এমপি, রঞ্জিত কুমার রায় এমপি, মাহফুজুর রহমান এমপি, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল এমপি, মো. আছলাম হোসেন এমপি ও এসএম শাহজাদা এমপি।

 

সূত্র – ইউএনবি