শিক্ষা সচিবসহ ছয়জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

আদালতের আদেশ অনুযায়ী ব্যবস্থা না নেওয়ার অভিযোগে শিক্ষা সচিব, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানসহ ছয়জনের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে রুল জারি করেছেন হাইকোর্ট। তাদের বিরুদ্ধে আদালত অবমাননার দায়ে কেন ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) এই রুল জারি করেন। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

পরে তিনি সাংবাদিকদের বলেন, ‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে পরিচালনা পর্ষদ নির্বাচনের পদ্ধতি সংক্রান্ত আইন প্রণয়ন না করা এবং এডহক কমিটি মেয়াদোত্তীর্ণ হওয়ার পরও ভিকারুন্নিসা নূন স্কুল এন্ড কলেজের পরিচালনা পর্ষদের নির্বাচন না দেওয়ায় এই রুল জারি করা হয়।

রুল জারি হওয়া অন্য বিবাদীরা হলেন- শিক্ষা সচিব সোহরাব হোসেন, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মাহবুবুর রহমান, ভিকারুন্নিসা নূন স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ সুফিয়া খাতুন, একই কলেজের পরিচালনা পর্ষদের অ্যাডহক কমিটির চেয়ারম্যান ও শিক্ষা মন্ত্রীর পিএস নাজমুল হক খান, কমিটির সদস্য এনামুল হক আবুল এবং অপারেশ চন্দ্র সাহা।

গত বছর ১ জুন হাইকোর্ট এক রায়ে ‍এ সংক্রান্ত নির্দেশনা দিয়েছিলেন। পরে আপিল বিভাগও হাইকোর্টের রায় বহাল রাখেন। সেই নির্দেশনা বাস্তবায়ন না করায় গত ৩০ জানুয়ারি বিবাদীদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ। সেই আবেদনের প্রাথমিক শুনানি শেষে আদালত মঙ্গলবার এই রুল জারি করেন।

এর আগে গত ১ জুন হাইকোর্ট সংসদ সদস্যদের (এমপি) বিশেষ কমিটির মাধ্যমে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে সভাপতি হওয়া সংক্রান্ত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের প্রবিধানমালা ২০০৯ এর ৫ ও ৫০ ধারা বাতিল ঘোষণা করেন। ৫ ধারা অনুযায়ী স্থানীয় সংসদ সদস্যরা ৪টি প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের সভাপতি হিসেবে থাকতে পারবেন। আর ৫০ ধারায় শিক্ষা প্রতিষ্ঠানের নির্বাচন না দিয়ে বিশেষ কমিটির মাধ্যমে গঠনের বিধান রয়েছে।

একইসঙ্গে ভিকারুন্নিসা স্কুল এন্ড কলেজের বিশেষ কমিটি বাতিল ঘোষণা করেন। তাছাড়া পরিচালনা পর্ষদের চেয়ারম্যান পদে নির্বাচনের জন্য বিধি প্রণয়নের নির্দেশ দেন।

হাইকোর্টের এই রায়ের অনুলিপি জুলাই মাসে প্রকাশিত হয়। পরে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ, ভিকারুন্নিছা নুন স্কুল অ্যান্ড কলেজ এবং রাশেদ খান মেনন লিভ টু আপিল করেন। সেই তিনটি আবেদনই আজ আপিল বিভাগ তিনটি আবেদনেই ৭ নভেম্বর আপিল বিভাগ খারিজ করে দেন।

সুত্র: দ্য রিপোর্ট