শিগগিরই দেশে করোনা পরীক্ষার সংখ্যা অনেক বৃদ্ধি পাবে : স্বাস্থ্য অধিদপ্তর

শিগগিরই দেশে করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্তে পরীক্ষার সংখ্যা অনেক বৃদ্ধি পাবে বলে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে।
আজ দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।
তিনি জানান, ‘গ্র্যাজুয়েট বাযয়োকেমিস্ট অ্যাসোসিয়েশনের (জিবিএ) বায়োকেমিস্ট ও মনিকুলার বায়োলজিস্টরা ইতোমধ্যে প্রশিক্ষণ নিয়েছেন। তারা করোনা দুর্যোগ মোকাবেলায় যুক্ত হয়েছেন। তারা ইতোমধ্যে বিভিন্ন মেডিকেল কলেজ হাসপাতাল যেমন রংপুর, রাজশাহী, ফরিদপুর, ঢাকা, কুমিল্লা, স্যার সলিমুল্যাহ, মুগদা মেডিকেল কলেজ ও কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ডাক্তার, টেকনিশিয়ান ও সাপোর্টিং স্টাফদের নমুনা সংগ্রহ, প্রসেসিং, পিসিআরের মাধ্যমে কোভিড-১৯ টেস্ট সম্পাদন করার বিষয়ে প্রশিক্ষণ দিয়েছেন।’
নাসিমা সুলতানা বলেন, গ্র্যাজুয়েট বায়োকেমিস্ট ও মনিকোলার বায়োলজিস্টরা ব্যাপকভাবে সংযুক্ত হবেন কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তিদের শনাক্ত করার বিষয়ে। আমরা আশা করছি, এতে সারা দেশে করোনা টেস্টের সংখ্যা অনেক বৃদ্ধি পাবে।
এই দুর্যোগ মুহূর্তে জাতির সেবায় এগিয়ে আসার জন্য তিনি গ্র্যাজুয়েট বায়োকেমিস্ট অ্যাসোসিয়েশনকে ধন্যবাদ জানান।
দেশে করোনা রোগী শনাক্তে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীন স্বাস্থ্য সেবা অধিদফতরের বাইরে বিভিন্ন প্রতিষ্ঠান এগিয়ে এসেছে উল্লেখ করে অতিরিক্ত মহাপরিচালক জানান, রাজধানীতে বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, চাইল্ডহুড রিসার্চ ফাউন্ডেশন অ্যান্ড শিশু হাসপাতাল, আইসিডিডিআরবি, ইনস্টিটিউট অব ডেভেলপিং সাইন্স অ্যান্ড হেলথ ইনিশিয়েটিভ, বাংলাদেশ লাইভস্টক রিসার্চ ইনস্টিটিউট, সেন্ট্রাল পুলিশ হাসপাতাল ঢাকা এবং ঢাকার বাইরে চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিম্যাল হেলথ সাইন্স ইউনিভার্সিটি, যশোর ইউনিভার্সিটি অব সাইন্স অ্যান্ড টেকনোলজি, গাজী করোনা ভাইরাস পিসিআর ল্যাবরেটরি রূপগঞ্জ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহও রয়েছে।
তিনি জানান, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিম্যাল সাইন্স নিজেরা নমুনা পরীক্ষার পাশাপাশি একটি পিসিআর মেশিন জামালপুর শেখ হাসিনা মেডিকেল কলেজে হস্তান্তর করেছে। এছাড়া বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহ মেডিকেল কলেজে একটি পিসিআর মেশিন হস্তান্তর করেছে। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট গাজীপুরের শহীদ তাজউদ্দিন আহমেদ মেডিকেল কলেজে একটি পিসিআর মেশিন হস্তান্তর করবে।