শিল্প করিডর করছে বিডা

পণ্য পরিবহনে সুবিধার জন্য মহাসড়কের দুই পাশে শিল্প করিডর স্থাপন করতে যাচ্ছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। এ লক্ষ্যে সম্ভাব্য কয়েকটি রুট বিবেচনায় রাখা হয়েছে। রুটগুলো হলো- যশোর-মাগুরা-ফরিদপুর–ঢাকা; যশোর-নড়াইল-কাশিয়ানী-ভাঙা-ঢাকা; যশোর-খুলনা-বাগেরহাট-গোপালগঞ্জ-কাশিয়ানী-ভাঙা।

৯ জুলাই রোববার বিডা কার্যালয়ে এক সভায় এসব তথ্য জানান সংস্থার চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম। সভায় ভারত এবং মালয়েশিয়ার ইকোনোমিক করিডর সম্পর্কে বিভিন্ন বিষয় তুলে ধরা হয়। ভারত এবং মালয়েশিয়ার ইকোনোমিক করিডর ঘুরে এসে অভিজ্ঞতা বিনিময় করেন বিডার নির্বাহী সদস্য মোহাম্মদ আলতাফ হোসাইন, পরিচালক মোস্তাফিজুর রহমান এবং ডেপুটি পরিচালক গাজী একেএম ফজলুল হক।

বিডা চেয়ারম্যান বলেন, শিল্প করিডর স্থাপনে আমরা প্রাথমিক পর্যায়ে আছি। প্রধানমন্ত্রী এটির অনুমোদনও দিয়েছেন। এটাকে বাস্তবায়ন করার জন্য এডিবির (এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক) কাছ থেকে প্রাথমিক টেকনিক্যাল সাপোর্ট পেয়েছি। আমাদের লোকজন সরেজমিনে পরীক্ষা-নিরীক্ষা করে প্রাথমিক ধারণা নিয়েছে। তা প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরা হবে।

শিল্প করিডরের সম্ভাব্য রুটের বিষয়ে তিনি বলেন, শিল্প করিডরের জন্য রুটগুলোর প্রস্তাবনা তৈরী করা হয়েছে। তবে এগুলো নিয়ে আরও অনেক কাজ করতে হবে। এক্ষেত্রে বেশকিছু বিষয়ে লক্ষ্য রাখতে হবে। কোনদিক দিয়ে পথ নিলে বেশি সুবিধা হবে- তা বিবেচনায় নিতে হবে। ভারত এবং মালয়েশিয়ার অভিজ্ঞতা নিয়েই এই করিডর করা হবে।

সভায় বিশেষ অর্থনৈতিক অঞ্চল- বেজা, ভূমি মন্ত্রণালয় এবং এডিবির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আজকের বাজার:এলকে/ এলকে/ ০৯ জুলাই ২০১৭