শীতে ত্বকের নানা সমস্যা ও রুক্ষতা থেকে বাঁচতে করনীয়

শীত পড়তে না পড়তেই ত্বকের নানা সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠে, টান পড়ে মুখের ত্বকেও। এ সময় আমাদের মুখের ত্বক তার স্বাভাবিক আর্দ্রতা হারিয়ে রুক্ষ হয়ে পড়ে। এই সময় ত্বকের স্বাভাবিক কোমলতা বাড়াতে সবচেয়ে কার্যকর হল ফেসিয়াল। ফেসিয়াল ত্বকের ত্রুটিগুলি সারিয়ে তুলে মুখকে কোমল, প্রাণবন্ত করে তুলবে।

নিয়মিত গলায় আর মুখে ফেসিয়াল সঠিক পদ্ধতিতে এবং সঠিক মাত্রায় ব্যবহার করতে পারলে ত্বকের কোমলতা বাড়বে। এর জন্য পার্লারে যাওয়ার কোনো প্রয়োজন নেই। বাড়িতেই বানিয়ে ফেলুন ফেসিয়াল আর প্রাকৃতিক উপায়ে পেয়ে যান কোমল, প্রাণবন্ত ত্বক। এ বার জেনে নেওয়া যাক কী ভাবে ঘরেই বানিয়ে নেবেন ফেসিয়াল?

ফেসিয়াল তৈরির উপকরণ:

১) আধা চামচ গ্লিসারিন,

২) ৩ চামচ অ্যালোভেরা জেল,

৩) ৩টি ভিটামিন-ই ক্যাপসুল,

৪) ১ চামচ গোলাপ জল,

৫) ২ চামচ আমন্ড তেল (Almond Oil),

৬) রুক্ষ ত্বকের জন্য ১ চামচ নারকেল তেল (না-ও দিতে পারেন)।

ফেসিয়াল তৈরির পদ্ধতি:

অ্যালোভেরা জেল, গ্লিসারিন, ১ চা চামচ গোলাপ জল, ভিটামিন ই ক্যাপসুল এবং ২ চামচ আমন্ড তেল একটি পাত্রে নিয়ে ভাল ভাবে মিশিয়ে একটা পরিষ্কার কৌটোয় রেখে দিন। যদি আপনার ত্বক রুক্ষ হয়, তাহলে এই বাকি সব উপকরণের সঙ্গে ১ চামচ নারকেল তেল মিশিয়ে নিতে পারেন।

এই ফেসিয়াল দিনে বা রাতে ব্যবহার করতে পারেন। এই ফেসিয়ালে কোনো ক্ষতিকর রাসায়নিকের ব্যবহার করা হয়নি বলে এটি ত্বকের জন্য নিরাপদ এবং বাজারে উপলব্ধ যে কোনো ফেসিয়ালের তুলনায় অনেক সাশ্রয়ী। ভিটামিন ই ক্যাপসুল ত্বকের প্রয়োজনীয় পুষ্টি যোগাতে সাহায্য করে।

আজকের বাজার/লুৎফর রহমান