শীপব্রেকিং ইয়ার্ডে দুর্ঘটনায় নিহত ১৯ শ্রমিকের পরিবারকে দেয়া হয়েছে ১ কোটি ১৪ লাখ টাকা

শীপ ব্রেকিং ইয়ার্ডে- এ বছর দুর্ঘটনায় নিহত ১৯ জন শ্রমিকের পরিবারকে ছয় লাখ করে মোট ১ কোটি ১৪ লাখ টাকা সহায়তা প্রদান করা হয়েছে। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়েছে।

শীপ ব্রেকিং ইয়ার্ডে দুর্ঘটনার বিষয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেন, শীপ ব্রেকিং একটি ঝুঁকিপূর্ণ খাত। শ্রমিকরা জীবনের ঝুঁকি নিয়ে এখানে কাজ করেন। সরকার শীপ ব্রেকিংসহ সকল খাতের মালিক-শ্রমিকদের সচেতনতা বৃদ্ধির জন্য কাজ করছে।

তিনি বলেন, শীপ ব্রেকিং ইয়ার্ডে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের পরিদর্শকগণ নিয়মিত পরিদর্শন কার্যক্রম পরিচালনা করছেন এবং শ্রমিকদের সচেতন করছেন।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরির্শক শিবনাথ রায় জানান, প্রতিটি দুর্ঘটনার পর মৃত শ্রমিকের পক্ষে শ্রম আদালতে মামলা করে ২ লাখ টাকা এবং আঞ্চলিক ক্রাইসিস কমিটির সাথে মালিক পক্ষের আলোচনায় সিদ্ধান্ত মোতাবেক ৪ লাখ টাকা করে মোট ৬ লাখ টাকা মালিকরা প্রদান করেছেন।

এ বছর শীপ ব্রেকিং ইয়ার্ডে অগ্নিকান্ড, লোহার প্লেট, লোহার পর্দা পড়ে, পিছলে পড়ে এবং বিষাক্ত গ্যাসে এ সকল শ্রমিক মারা যান। গত ৭ নভেম্বর পর্যন্ত এ বছর ফেব্রুয়ারিতে ২ জন, মে মাসে ৩ জন, জুলাই মাসে ৫ জন, আগষ্ট মাসে ২ জন, সেপ্টেম্বর মাসে ৩ জন, অক্টোবর মাসে ৩ জন এবং নভেম্বর মাসে ২ জন শ্রমিক নিহত হন।

শীপ ব্রেকিং ইয়ার্ডে ২০১৮ সালে ১৭ জন শ্রমিক দূর্ঘটনায় মারা যান। এ সকল দুর্ঘটনায় শ্রমিকদের মৃত্যুতে মালিকদের কাছ থেকে ৫ লাখ করে মোট ৮৫ লাখ টাকা সহায়তা আদায় করে দেয়া হয়। এছাড়া ২০১৭ সালে এ খাতে ১৬ জন দুর্ঘটনায় নিহত ১৬ জন শ্রমিকের পরিবারকে ৮০ লাখ ২৫ হাজার টাকা সহায়তা আদায় করে দেয়া হয়েছে। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান