শুধু ইংলিশ মিডিয়ামের শিক্ষার্থীদের মেধাবী বলার মানসিকতা পরিহার করুন: প্রধানমন্ত্রী

শুধুমাত্র ইংলিশ মিডিয়ামের শিক্ষার্থীদের মেধাবী বিবেচনা করার মানসিকতার সমালোচনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সাথে তিনি জানিয়েছেন যে বুয়েটসহ সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে ইংলিশ মিডিয়ামের শিক্ষার্থীদের জন্য কোনো কোটা রাখার কারণ তিনি দেখেন না। বুধবার জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর পর্বে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদের(চাপাইনবাবগঞ্জ-৩)এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন,‘প্রশ্নটি থেকে মনে হচ্ছে যে কেউ ইংলিশ মিডিয়ামে পড়লেই মেধাবী, কিন্তু বাংলা মিডিয়ামে নয়। আমরা কিন্তু বাংলা মিডিয়াম থেকে এসেছি। হয়তো আমরা মেধাবী নই, তবে তার মানে একেবারে খারাপও না। আমরা পড়াশোনার আরেকটু সুযোগ পেলে ভালো ফল করতে পারতাম।’ হারুন তার প্রশ্নে উল্লেখ করেন, বুয়েট ও অন্যান্য সরকারি বিশ্ববিদ্যালয়ে ইংলিশ মিডিয়ামের শিক্ষার্থীদের জন্য পাঁচ শতাংশ কোটা সংরক্ষণ করতে কয়েক বছর আগে নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। এ নির্দেশ এখনও অনুসরণ করা হয়নি বলে জানান তিনি। জবাবে প্রধানমন্ত্রী বলেন, ইংলিশ মিডিয়ামের শিক্ষার্থীদের জন্য কোটা সংরক্ষণে তিনি কোনো যুক্তি দেখেন না।

জাতীয় পার্টির মুজিবুল হক চুন্নুর এক সম্পূরক প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, এক সময় সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে সেশনজট ছিল। এ কারণে দুই শিফট বা সন্ধ্যার শিফট চালু করা হয়েছিল। তিনি আরও বলেন, সরকারি বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষক নিজের প্রতিষ্ঠানের তুলনায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ক্লাস নিতে বেশি আন্তরিকতা দেখান। যার ফলে তাদের প্রতিষ্ঠানে সমস্যা দেখা দেয়। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান