শুরু হচ্ছে আন্তর্জাতিক একক অভিনয় উৎসব শুরু হচ্ছে ৮ ডিসেম্বর

ইন্টারন্যাশনাল থিয়েটার ইন্সটিটিউট বাংলাদেশ কেন্দ্রের আয়োজনে ঢাকায় শুরু হচ্ছে ‘দ্বিতীয় একক অভিনয় উৎসব’। ৮ থেকে ১৫ ডিসেম্বর রাজধানী সেগুনবাগিচার জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হল ও স্টুডিও থিয়েটার হলে এই উৎসব চলবে। উৎসবে বাংলাদেশ’সহ চার দেশের ১১টি পরিবেশনা মঞ্চস্থ হবে।

শিল্পকলা একাডেমির নন্দন মঞ্চে বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় উৎসবের উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। উদ্বোধনের পর পালাগান ‘অতুলা সুন্দরী’ পরিবেশন করবেন ইসলাম উদ্দিন পালাকার ও তার দল। একই সন্ধ্যায় পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ হবে শব্দ নাট্যচর্চা কেন্দ্র প্রযোজনা ‘বীরাঙ্গনার বয়ান’।

এ উপলক্ষে মঙ্গলবার (৬ ডিসেম্বর) সকাল সাড়ে ১১টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে সংবাদ সম্মেলন আয়োজন করে আইটিআই বাংলাদেশ কেন্দ্র। এ সময় উৎসবের বিস্তারিত তুলে ধরে বক্তব্য রাখেন আইটিআই’র বিশ্ব (সাম্মানিক) সভাপতি রামেন্দু মজুমদার এবং বাংলাদেশ কেন্দ্রের সভাপতি নাসির উদ্দিন ইউসুফ।

এ সময় জানানো হয় উৎসবে ৯ ডিসেম্বর পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ হবে ধ্রুপদী অ্যাক্টিং অ্যান্ড ডিজাইন স্কুল প্রযোজনা ‘নভেরা’ এবং স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হবে স্বপ্নদল প্রযোজনা ‘হেলেন কেলার’।

১০ ডিসেম্বর পরীক্ষণ থিয়েটার হলে চীনের গুয়াংজো গাঁওজিয়া অপেরা ট্রুপ মঞ্চস্থ করবে ‘দ্য গভর্ণমেন্ট ইন্সপেক্টর’। একই সন্ধ্যায় স্টুডিও থিয়েটার হলে থাকবে সাধনা প্রযোজনা ‘সীতার অগ্নিপরীক্ষা’। ১১ ডিসেম্বর পরীক্ষণ থিয়েটার হলে থাকবে ভিয়েতনামের লে নক থিয়েটার প্রযোজনা ‘দ্য মিস্ট্রেস অব দ্য ইন’।

১২ ডিসেম্বর পরীক্ষণ থিয়েটার হলে কলকাতার আমতা পরিচয় মঞ্চস্থ করবে ‘এলাদিদি’। ১৩ ডিসেম্বর পরীক্ষণ থিয়েটার হলে পদাতিক নাট্য সংসদ (টিএসসি) মঞ্চস্থ করবে ‘গহনযাত্রা’। ১৪ ডিসেম্বর পরীক্ষণ থিয়েটার হলে ভারতের উইংস থিয়েটার মঞ্চস্থ করবে ‘হেলেন’ এবং ১৫ ডিসম্বের উৎসবের সমাপণী সন্ধ্যায় পরীক্ষণ থিয়েটার হলে ঢাকা থিয়েটার মঞ্চস্থ করবে ‘পঞ্চনারী আখ্যান’।