আজ শুরু হচ্ছে বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ

বিনিয়োগকারীদের সুরক্ষা বলয় সম্প্রসারণ করতে আজ শুরু হচ্ছে বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ- ২০১৭।

বিশ্বব্যাপি এ সপ্তাহের আয়োজন করছে ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশন,আইওএসকো। আর সদস্য হিসেবে বাংলাদেশে এই প্রথম অনুষ্ঠিত হতে যাচ্ছে পুঁজিবাজার বিনিয়োগকারী সপ্তাহ। সচেতনতায় করতে বাংলাদেশে এর উদ্যোগ নিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, বিএসইসি।

এ উপলক্ষ্যে রাজধানীর আগারগাঁওয়ে সংস্থাটির নিজস্ব কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিনিয়োগকারী সপ্তাহের আয়োজনের বিস্তারিত তুলে ধরেন, বিএসইসির নির্বাহী পরিচালক ও বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহের আহবায়ক মাহবুবুল আলম।

২ অক্টোবর বিকাল ৩টায় রাজধানীর শিল্পকলা একাডেমীতে ব্যাপক আয়োজনে বিনিয়োগকারী সপ্তাহের উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মহিত। বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের শুভেচ্ছা দূত সাকিব আল হাসান থাকবেন উদ্বোধনী অনুষ্ঠানে। এ উপলক্ষ্যে বিভাগীয় শহরগুলোতে র‌্যালির আয়োজন রয়েছে।

বিনিয়োগকারীদের সচেতনতা বাড়াতে বিনিয়োগকারী, পুঁজিবাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠান সমূহ, বিশ্ববিদ্যালয় ও পেশাজীবীদের নিয়ে সপ্তাহের আয়োজনে ৩ ৬ ও ৭ অক্টোবর অনুষ্ঠিত হবে সভা,সেমিনার এবং ওয়ার্কসপ। ৪ অক্টোবর অনুষ্ঠিত হবে কনফারেন্স ও বিনিয়োগ শিক্ষা মেলা। এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী অর্থ উপদেষ্টা ড মসিউর রহমান। বিনিয়োগ শিক্ষা ও বিনিয়োগকারীদের সুরক্ষা,বিনিয়োগ ও সংশ্লিষ্ট ঝুঁকি বিষয়ে আলোচনা তুলে ধরা হবে বিনিয়োগ শিক্ষা মেলা ও কনফারেন্সে। ৫ অক্টোবরও থাকবে বিনিয়োগ শিক্ষা মেলা ও কনফারেন্স। অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এদিনের আয়োজনের উদ্বোধন করবেন। ৮ অক্টোবর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, বিএসইসি ভবনে আনুষ্ঠানিকভাবে শেষ হবে বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহের ৭ দিনের আয়োজন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বিএসইসির নির্বাহী পরিচালক ও বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহের আহবায়ক মাহবুবুল আলম বলেন, বাংলাদেশের পুঁজিবাজারে ক্ষুদ্র বিনিয়োগকারীদের সংখ্যা অনেক। অন্যান্য দেশে ক্ষুদ্র বিনিয়োগকারীদের তুলনায় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সংখ্যা বেশি। ক্ষুদ্র বিনিয়োগকারীদের এককভাবে বিনিয়োগে সিদ্ধান্ত নেওয়ার সক্ষমতা ও প্রবণতা নেই বললেই চলে। তারা গুজবে বা তথাকথিত বড় ভাইদের অনুসরণ করে থাকে। ফলে তাদের মুনাফার ভবিষ্যত অনিশ্চিত হয়ে পড়ে। এমনকি বিনিয়োগকৃত অর্থ ঝুঁকির সম্মুখীন হয়।

তিনি বলেন, এ সকল বিষয় বিবেচনায় নিয়ে এরইমধ্যে বিএসইসি দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রম শুরু করেছে। যা চলতি বছরের ৮ জানুযারী প্রধানমন্ত্রী উদ্বোধন করেন। হালনাগাদ তথ্য অনুযায়ী, এ পর্যন্ত ৪৫ মুখ্য প্রশিক্ষক, ১৩১৭ জন প্রশিক্ষকসহ ৮৭৪৫ জন বিদ্যমান বিয়োগকারীকে পুঁজিবাজার সম্পর্কে প্রাথমিক ধারণা দেওয়া হয়েছে। সে কারণে আইওএসকো কর্তৃক ঘোষিত বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ ২০১৭ যথাযথভাবে আয়োজন করবে বাংলাদেশ। যা শুধু সমসাময়িক ও প্রাসঙ্গিকই নয়, আবশ্যকীয়।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান, পরিচালক রেজাউল করিম, ফারহানা ফারুকী, আবুল হাসান ও উপপরিচালক আবুল কালাম আজাদসহ কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।