শেষ কার্যদিবসের সূচকের উত্থানে চলছে লেনদেন

আজ সপ্তাহের শেষ দিনে দেশের উভয় পুঁজিবাজারেরই সূচকের উর্ধমূখী প্রবনতায় লেনদেন শুরু হয়েছে। টানা পতনের পর আগ দিনের শুরুতে সূচকের কিছুটা উত্থানে লেনদেন চলছে। সূচকের পাশাপাশি লেনদেন অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দর বেড়েছে।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, আজ বেলা ১১ টা ৫১ মিনিটে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫ হাজার ২৪৮ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ ইনডেক্স ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২১২ পয়েন্টে। ডিএস৩০ ইনডেক্স প্রায় ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৮৬৪ পয়েন্টে। আর এসময় মোট লেনদেন হওয়া ৩১৭ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৫ টির, দর কমেছে ৮২ টির, আর অপরিবর্তিত রয়েছে ৬০ টির।

অপরদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট লেনদেন ছাড়িয়েছে ৯ কোটি ৪৫ টাকা। সিএসইর সার্বিক মূল্যসূচক (সিএএসপিআই) বা অল শেয়ার প্রাইস ইনডেক্স ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৫৬ পয়েন্টে। লেনদেন হওয়া ১১৫টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ৩২ টির, দর বেড়েছে ৬১ টির আর অপরিবর্তিত অবস্থায় রয়েছে ২২ টির দর।

আজকের বাজার/মিথিলা