শেষ দিনে বেড়েছে লেনদেন

আজ সপ্তাহের শেষ দিনে সূচকের নিম্নমূখী প্রবনতায় লেনদেন শেষ হয়েছে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে। দিনের শুরু থেকে সূচকের উঠানামার মধ্যে চলেছে দেশের উভয় স্টক এক্সচেঞ্জের লেনদেন। দিনের শুরুতে কিছুটা উর্ধমূখী প্রবনতায় দেখা গেলেও কিছুক্ষন পর থেকে সূচকের উঠানামা লক্ষ্য করা যায়। নিম্নমূখী প্রবনতায় লেনদেন শেষ হলে বেড়েছে মোট লেনদেনের পরিমান। দিনশেষে মোট লেনদেন ছাড়িয়েছে ৩১৯ কোটি ৪৮ লাখ টাকা।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, এসময় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ১ পয়েন্ট কমে অবস্থান করে ৫ হাজার ২৫০ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ ইনডেক্স ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৯২ পয়েন্টে। ডিএস৩০ ইনডেক্স প্রায় ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮৩২ পয়েন্টে। আর এসময় মোট লেনদেন হওয়া ৩৫১ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৯ টির, দর কমেছে ১৬৪ টির, আর অপরিবর্তিত রয়েছে ৪৮ টির।

অপরদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) নিম্নমূখী প্রবনতায় লেনদেন চলছে। মোট লেনদেন ছাড়িয়েছে ৯ কোটি ৯৪ টাকা। সিএসইর সার্বিক মূল্যসূচক (সিএএসপিআই) বা অল শেয়ার প্রাইস ইনডেক্স ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৪১ পয়েন্টে। লেনদেন হওয়া ২৪৪ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ৯৬ টির, দর বেড়েছে ১১২ টির আর অপরিবর্তিত অবস্থায় রয়েছে ৩৬ টির দর।

আজকের বাজার/মিথিলা