শেষ মুহূর্তের গোলে মেক্সিকোকে হারিয়ে শিরোপা জিতল ব্রাজিল

ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের ফাইনালে মেক্সিকোকে নাটকীয়ভাবে ২-১ গোলে হারিয়ে শিরোপা জিতেছে ব্রাজিল অনূর্ধ্ব-১৭ ফুটবল দল। সবশেষ ১৬ বছর আগে ব্রাজিল এই শিরোপার ছোঁয়া পেয়েছিল; রবিবার (১৭ নভেম্বর) পেলে-নেইমারদের উত্তরসূরীরা চতুর্থবারের (১৯৯৭, ১৯৯৯, ২০০৩ ও ২০১৯) মতো শিরোপার স্বাদ নিল।

ম্যাচের দ্বিতীয়ার্ধে ৬৬তম মিনিটে মেক্সিকো লিড নিলে ৮০ মিনিট পর্যন্ত পিছিয়ে ছিল ব্রাজিল। তবে ৮৩তম মিনিটে কায়ো জার্জের পেনাল্টি থেকে গোলে সমতায় ফেরে ব্রাজিলীয় তরুণরা। সেমি-ফাইনালে ৮৯তম মিনিটে জয়সূচক গোল করা লাজারো ফাইনালেও করলেন তার পুনরাবৃত্তি; কিন্তু এবার গোল করলেন ৯০ মিনিটের পরের ৪ মিনিট অর্থাৎ অতিরিক্ত সময়ের ৩ মিনিটে।

গেল বিশ্বকাপে অর্থাৎ ২০১৭ সালে ভারতে হওয়া আসরে সেমি-ফাইনালে ইংল্যান্ডের কাছে ১-৩ গোলে হেরে বিদায় নিতে হয়েছিল ব্রাজিলিয়ানদের। যদিও তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে মালিকে ২-০ গোলে হারিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছিল ব্রাজিল অনূর্ধ্ব-১৭ ফুটবল দলকে।

তবে এবার শুরু থেকেই ভিন্ন রকম ছিল ব্রাজিল। আসরের আয়োজক তারাই- ঘরের মাটিতে বেশ শক্তিশালীও ছিল। অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের ‘এ’ গ্রুপের সবকটি ম্যাচ জিতে রাউন্ড অফ সিক্সটি এবং কোয়ার্টার টপকে যায়; সেমিতে ফ্রান্সকে ১-৩ গোলে হারিয়ে ফাইনালে পা রাখে; এবং ফাইনালে মেক্সিকোকে হারায় ২-১ গোলে!

এই আসরে ৭ ম্যাচে ৬ গোল করে গোল্ডেন বুট জিতলেন নেদারল্যান্ডের সর্ন্ট হানসেন এবং গোল্ডেন গ্লাভস জিতলেন ব্রাজিলের গোলরক্ষক ম্যাথুয়েজ ডোনেল্লি। টুর্নামেন্টের সেরা প্লেয়ার হলেন চ্যাম্পিয়ন ব্রাজিলের গ্যাব্রিয়েল ভেরন।

আজকের বাজার/আরিফ