শ্বাসরুদ্ধকর ম্যাচে শ্রীলঙ্কার কাছে ২০ রানে হেরেছে ইংলিশরা

লো স্কোরিং রুদ্ধশ্বাস ম্যাচে ইংল্যান্ডকে ২০ রানে হারিয়েছে শ্রীলঙ্কা। লিডসে শ্রীলঙ্কা টস জিতে ব্যাট করতে নেমে ৯ উইকেট হারিয়ে ২৩২ রান সংগ্রহ করে। জবাবে লাসিথ মালিঙ্গা, ধনঞ্জয়া ডি সিলভা ও উসুরু উদানার বোলিং তোপে ৪৭ ওভারে ২১২ রানে অলআউট হয়ে যায় ইংল্যান্ড।

মালিঙ্গা ১০ ওভার বল করে ৪২ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন। তাতে বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয় কোনো শ্রীলঙ্কান হিসেবে ৫০ উইকেটের মাইলফলকও ছুঁয়েছেন তিনি। ধনঞ্জয়া ৮ ওভারে ৩২ রান দিয়ে নিয়েছেন ৩ উইকেট। আর উদানা ৮ ওভারে ৪১ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট।

বিশ্বকাপে ইংল্যান্ডের এটা দ্বিতীয় পরাজয়। আর শ্রীলঙ্কার দ্বিতীয় জয়। এই হারে ইংল্যান্ডের সেমিফাইনালে যাওয়াটা কিছুটা হলেও ঝুঁকির মুখে পড়েছে। অন্যদিকে শ্রীলঙ্কার সেমিফাইনালে খেলার আশা জেগেছে।

বিশ্বকাপে অন্যতম ফেভারিট ইংল্যান্ড টস জিতে ব্যাট করতে নামা শ্রীলঙ্কাকে ২৩২ রানে আটকে রেখে হাসি মুখেই মাঠ ছেড়েছিল। কারণ, এই রান ইংল্যান্ডের মতো দলের জন্য মামুলি ব্যাপার। অনেকে ধরেই নিয়েছিল ২৩২ রান তাড়া করতে জিততে ইংল্যান্ডের হয়তো ৪০ ওভারও খেলতে হবে না।

কিন্তু ব্যাট করতে নেমে মুদ্রার উল্টোপিঠ দেখেছে ইংলিশরা। ১ রানেই তারা প্রথম উইকেট হারায়। ২৬ রানের মাথায় দ্বিতীয় উইকেট হারিয়ে বিপাকে পড়ে। যদিও জো রুট, ইয়ান মরগান ও বেন স্টোকসে জয়টা সময়ের ব্যাপার মনে হচ্ছিল। কিন্তু ৫৭ রান করে রুট ও ২১ রান করে মরগান আউট হওয়ার পর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ইংলিশরা। অলরাউন্ডার বেন স্টোকস একপ্রান্ত আগলে প্রাণপণ লড়াই করতে থাকেন। যদিও তাতে শেষ রক্ষা হয়নি। ৮৯ বলে ৭ চার ৪ ছক্কায় ৮২ রানে অপরাজিত থাকেন তিনি। কিন্তু তার দল ৪৭ ওভারে ২১২ রানেই গুটিয়ে যায়।

তার আগে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন। কিন্তু শুরুটা মোটেও ভালো হয়নি তাদের। দলীয় ৩ রানের মাথায় মাত্র ১ বলের ব্যবধানে দুই উদ্বোধনী ব্যাটসম্যান দিমুথ করুণারত্নে (১) ও কুশাল পেরেরা (২) সাজঘরে ফেরেন।

দ্বিতীয় ওভারের শেষ বলে জোফরা আর্চার জস বাটলারের হাতে ক্যাচ বানিয়ে আউট করেন করুণারত্নেকে। আর ক্রিস ওকসের করা তৃতীয় ওভারের দ্বিতীয় বলে পেরেরা আউট হন মঈন আলীর হাতে ক্যাচ দিয়ে।

এরপর এই বিশ্বকাপে প্রথমবারের মতো সুযোগ পাওয়া আভিসকা ফার্নান্দো ও কুশাল মেন্ডিস ৫৯ রানের জুটি গড়ে প্রাথমিক বিপর্যয় সামাল দেন। ৬২ রানের মাথায় আভিসকাকে আদিল রশিদের হাতে ক্যাচ বানিয়ে ফেরত পাঠান মার্ক উড। ৩৯ বলে ৬ চার ও ২ ছক্কায় ৪৯ রান করে যান আভিসকা।

এরপর কুশাল মেন্ডিস ও অ্যাঞ্জেলো ম্যাথুস মিলে আরো ৭১ রান তোলেন চতুর্থ উইকেটে। কিন্তু দলীয় ১৩৩ রানের মাথায় আদিল রশিদ ইয়ান মরগানের হাতে ক্যাচ বানিয়ে মেন্ডিসকে ফেরত পাঠালে এই জুটি ভাঙে। মেন্ডিস ৬৮ বলে ৪৬ রান করে যান। পরের বলেই গোল্ডেন ডাক মেরে ফিরে যান জীভান মেন্ডিস।

এরপর ওয়ান ম্যান আর্মি হয়ে লড়াই করেন ম্যাথুস। তাকে কিছুটা সঙ্গ দেন ধনঞ্জয়া ডি সিলভা। দলীয় ১৯০ রানের মাথায় ধনঞ্জয়া ৪৭ বল খেলে ২৯ রান করে আর্চারের বলে আউট হন। তবে ম্যাথুসকে কেউ আউট করতে পারেননি। তিনি ১১৫ বল খেলে ৫ চার ও ২ ছক্কায় ৮৫ রানে অপরাজিত থাকেন। তাতে ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৩২ রানের সংগ্রহ পায় লঙ্কানরা।

বল হাতে ইংল্যান্ডের জোফরা আর্চার ও মার্ক উড ৩টি করে উইকেট নেন। ২টি উইকেট নেন আদিল রশিদ। অপর উইকেটটি নেন ক্রিস ওকস।

আজকের বাজার/এমএইচ