শ্রমজীবীদের মাঝে ১৫ হাজার মাস্ক বিতরণ শুরু বাণিজ্য মন্ত্রণালয়ের

শ্রমজীবী, নিম্নবিত্ত ও বিভিন্ন বাজারের ব্যবসায়ীদের মধ্যে ১৫ হাজার মাস্ক বিতরণ শুরু করেছে বাণিজ্য মন্ত্রণালয়। শনিবার অতিরিক্ত মূল্যে পণ্য বিক্রি ঠেকাতে রাজধানীর ২০ বাজারে অভিযান পরিচালনাকালে কারওয়ান বাজারে দুই হাজার মাস্ক বিতরণ করা হয়। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক (উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ারের পরিচালনায় ভোক্তা অধিদপ্তরের তিনটি এবং অধিদপ্তরের কর্মকর্তাদের সমন্বয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের তিনটি মনিটরিং টিম এ অভিযান পরিচালনা করে।

এসব অভিযানে নেতৃত্ব দেন উপ-পরিচালক মো মাসুম আরেফিন ও বিকাশ চন্দ্র দাস এবং মন্ত্রণালয়ের মনিটরিং টিম তদারকি করেন সহকারী পরিচালক আবদুল জব্বার মন্ডল, মাগফুর রাহমান ও প্রণব কুমার প্রামাণিক। হাজারীবাগ বাজার, ঝিগাতলা বাজার, মোহাম্মদপুর টাউন হল বাজার, মোহাম্মদপুর কৃষি মার্কেট, হাতিরপুল বাজার, কারওয়ান বাজার, মালিবাগ বাজার, খিলগাঁও তালতলা বাজার, রামপুরা বাজার, মধ্য বাড্ডা বাজার, উত্তর বাড্ডা বাজার, গোদারাঘাট বাজার, গুলশান-২ কাঁচাবাজার, বনানী কাঁচাবাজার, মহাখালী কাঁচাবাজার, কল্যাণপুর কাঁচাবাজার, আশুলিয়া বাজার, বাইপাইল বাজার ও সাভার বাসস্ট্যান্ড কাঁচাবাজারে এ অভিযান চালানো হয়।

দিনব্যাপী অভিযানে শিশুখাদ্য, সার্জিকেল মাস্ক ও হ্যান্ড সেনিটাইজার অতিরিক্ত দামে বিক্রি করায় ২৭ প্রতিষ্ঠানকে মোট ৫৬ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া, বিক্রয় মূল্যে কারসাজি ও পণ্যের ক্রয় রশিদ সংরক্ষণ না করা, পণ্যের মোড়কে মূল্য না উল্লেখ করা, মূল্যতালিকা প্রদর্শন না করা ও নির্ধারিত মূল্যের চেয়ে অতিরিক্ত মূল্যে পণ্য বিক্রয় করায় প্রতিষ্ঠানসমূহকে জরিমানা করা হয়। এ সময় ভোক্তারা যাতে আতঙ্কিত হয়ে অতিরিক্ত পণ্য কিনে মজুদ না করেন সে বিষয়ে আহ্বান জানানো হয়। এছাড়াও ব্যবসায়ীদের দায়িত্বশীল আচরণ করা এবং এক ব্যক্তির নিকট অতিরিক্ত পরিমাণে পণ্য বিক্রয়কে নিরুৎসাহিত করা হয়। আইনশৃঙ্খলা বাহিনীর সহযোগিতায় এ অভিযান অব্যাহত থাকবে বলে জানানো হয়। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান