শ্রম অধিকার প্রতিষ্ঠায় আইএলও’র সহযোগিতা প্রয়োজন: আইনমন্ত্রী

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, বাংলাদেশে শ্রম অধিকার প্রতিষ্ঠার সকল ব্যাপারে আইএলও-এর সহযোগিতা প্রয়োজন এবং আইএলও-এর সাথে সম্পর্ক আরও বৃদ্ধি করা প্রয়োজন।

আজ মঙ্গলবার সচিবালয়ে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) কান্ট্রি ডিরেক্টর টুওমো পটিয়েনেনের সঙ্গে এক বৈঠক শেষে আলোচনার বিষয়বস্তু সাংবাদিকদের সামনে তুলে ধরতে গিয়ে তিনি এ কথা বলেন।

আনিসুল হক বলেন, শ্রম অধিকার প্রতিষ্ঠার ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার যেসব স্ট্যান্ডার্ড অর্জন করতে যাচ্ছে তাকে সফল করার জন্য এবং আমাদের শ্রমিকদের যে অধিকার প্রয়োজন তা প্রতিষ্ঠার জন্য আইএলও সব ধরণের সহযোগিতা দিতে প্রস্তুত আছে।

তিনি বলেন, আন্তর্জাতিক শ্রম সংস্থার বিগত সম্মেলনে বাংলাদেশ যেসব অঙ্গীকার করেছে এবং বাংলাদেশের উপর যেসব দায়িত্ব দেওয়া হয়েছে সেগুলো সফলভাবে সম্পন্ন করার জন্য আইএলও এর কোন সহযোগিতার প্রয়োজন হলে আইএলও তা দিতে প্রস্তুত আছে বলে কান্ট্রি ডিরেক্টর তাকে জানিয়েছেন।

আইনমন্ত্রী বলেন, আইএলও প্রতিনিধিদল এখন শ্রম মন্ত্রণালয়ের সঙ্গে আলাপ-আলোচনা করবেন এবং আরো বিষদভাবে এসব ব্যাপারে আলোচনা করে সিদ্ধান্ত নিবেন।

কান্ট্রি ডিরেক্টর টুওমো পটিয়েনেন আইএলও প্রতিষ্ঠার শতবছর পূর্তি উপলক্ষে বিভিন্ন আয়োজনের কথা জানিয়েছেন বলেও জানান তিনি। তথ্য:বাসস

আজকের বাজার/আখনূর রহমান