শ্রীলঙ্কা ভ্রমণে ৩ দেশের সতর্কতা জারি

Sri Lanka's army soldiers stand guard a road after a clash between two communities in Digana, central district of Kandy, Sri Lanka March 6, 2018. REUTERS/Stringer NO RESALES. NO ARCHIVES.

শ্রীলঙ্কার ক্যান্ডিতে সাম্প্রদায়িক দাঙ্গা ও জরুরি অবস্থা ঘোষণার প্রেক্ষিতে সেখানে ভ্রমণ সতর্কতা জারি করেছে ৩ দেশ। দেশ ৩টি হলো যুক্তরাষ্ট্র, বৃটেন ও অস্ট্রেলিয়া। এ ছাড়া দেশটিতে অবস্থানরত নাগরিকদের সতর্কভাবে চলাফেরার নির্দেশ দেওয়া হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক টুইট বার্তায় বলা হয়েছে, সাম্প্রদায়িক অসন্তোষের কারণে ক্যান্ডির প্রশাসনিক জেলাসহ কিছু এলাকায় কারফিউ জারি করেছে শ্রীলঙ্কা সরকার। এর প্রেক্ষিতে আগামি কয়েকদিনে আরো সহিংসতা ঘটতে পারে। তাই স্থানীয় মিডিয়ার ওপর চোখ রাখতে মার্কিনিদের প্রতি আহ্বান জানানো হয়েছে।

এদিকে নিজ দেশের নাগরিকদেরকে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে বৃটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়। এক বিবৃতিতে দেশটি জানায়, ক্যান্ডিতে সহিংসতা আরো বাড়তে পারে। তাই দেশটিতে সব ধরণের বিক্ষোভ, র্যা লি ও সমাবেশ থেকে দূরে থাকতে নিজ দেশের নাগরিকদের নির্দেশ দিয়েছে দেশটি।

এছাড়া নতুন করে কোনো নাগরিক যাতে দেশটিতে ভ্রমণ না করে সেজন্য ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে দেশটি। এদিকে একই রকম পরামর্শ দিয়েছে অস্ট্রেলিয়া সরকার।

আজকেরবাজার/এসকে