সংযুক্ত আরব আমিরাতে এক বাংলাদেশি ‘করোনাভাইরাসে’ আক্রান্ত

সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) স্বাস্থ্য ও প্রতিরোধ বিষয়ক মন্ত্রণালয় শুক্রবার জানিয়েছেন, দেশটিতে আরও দুজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। যাদের মধ্যে এক বাংলাদেশিও রয়েছেন।

গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়, এ নিয়ে চীন থেকে উৎপন্ন করোনাভাইরাসের কারণে সৃষ্ট ‘কোভিড-১৯’ ভাইরাসে সংযুক্ত আরব আমিরাতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১ জনে। যাদের মধ্যে তিনজন এখন পুরোপুরি সুস্থ হয়ে উঠেছে।

মন্ত্রণালয় জানিয়েছে, ‘নতুন আক্রান্ত দুজনের মধ্যে ৩৪ বছর বয়সী এক ফিলিপিনো ও ৩৯ বছর বয়সী এক বাংলাদেশি রয়েছেন। সম্প্রতি করোনভাইরাস আক্রান্ত চীনা রোগীর সাথে তাদের সরাসরি যোগাযোগ ছিল। তবে এখন তারা স্থিতিশীল পর্যায়ে রয়েছে।’

গালফ নিউজের প্রতিবেদনে আরও বলা হয়েছে, দেশের স্বাস্থ্য কর্তৃপক্ষের সহযোগিতায় যারা রোগীদের সংস্পর্শে ছিলেন তাদের পরীক্ষা-নিরীক্ষাসহ সকল প্রয়োজনীয় ও সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণে বিশেষ জোর দিয়েছে মন্ত্রণালয়।

‘জনসাধারণকে সংক্রামক রোগ এড়াতে সুরক্ষিত স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেয়া হয়েছে, যেমন সাবান ও পরিষ্কার পানি দিয়ে ভালোভাবে হাত ধুতে হবে এবং জীবাণু ও ভাইরাসের বিস্তার বন্ধ করতে কাশি বা হাঁচি দেয়ার সময় মুখ ঢেকে রাখতে হবে।

এছাড়া সিঙ্গাপুরে স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সিঙ্গাপুরে করোনাভাইরাসে পাঁচ বাংলাদেশি নাগরিক আক্রান্ত হয়েছেন।

প্রসঙ্গত, চীন থেকে উৎপত্তি হওয়া নতুন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সারা বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৩৬০ জনে। এছাড়া চীন থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসে বিশ্বব্যাপী আক্রান্ত হয়েছেন ৭৭ হাজারেরও বেশি মানুষ। গত বছরের শেষের দিকে সংক্রমিত হওয়া করোনাভাইরাস থেকে সৃষ্ট রোগকে কোভিড-১৯ নামে উল্লেখ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আজকের বাজার/এমএইচ