সংলাপ বিষয়ে ৮ বা ৯ নভেম্বর সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী: কাদের

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন রাজনৈতিক দলগুলোর সঙ্গে চলমান সংলাপ বিষয়ে আগামী ৮ অথবা ৯ নভেম্বর সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (৫ নভেম্বর) সচিবালয়ে বর্তমান রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে সাংবাদিকদের ব্রিফিংকালে মন্ত্রী এ তথ্য জানান।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক কাদের আরও বলেন, জাতীয় ঐক্যফ্রন্টের ৭ দফার ২টি ইতিমধ্যে গ্রহণ করা হয়েছে।

‘আমরা আগামী ৭ নভেম্বর তাদের সাথে আবার বসবো। যদি তাদের দাবি যৌক্তিক ও সংবিধান সম্মত হয় তাহলে তা সমাধান করা হবে। তবে সংবিধানের বাইরে কোনো দাবি পূরণের সুযোগ নেই’, বলেন তিনি।

মন্ত্রী বলেন, ৮ নভেম্বর নির্বাচনের তফসিল ঘোষণার পর অনেক কিছুই সরকারে অধীনের থাকবে না। সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন নির্বাচন করবে।

সংলাপের ব্যাপারে সরকারের উপর কোনো চাপ আছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কোনো চাপ নেই, যাতে নির্বাচনের বিষয়ে জনগণের মাঝে কোনো ভয় ও সন্দেহ না থাকে সেজন্য অতীতের রেকর্ড ভঙ্গ করে তারা সংলাপ করছেন।

সংলাপের অগ্রগতি সম্পর্কে এক প্রশ্নের জবাবে কাদের বলেন, অবশ্যই, বিশাল অগ্রগতি আছে। ইতিবাচক বিষয় হচ্ছে প্রধানমন্ত্রীর সংলাপের আয়োজন করেছেন। আমরা সংলাপের বিরুদ্ধে ছিলাম। সংলাপের বিষয়ে প্রধানমন্ত্রীর ইতিবাচক মনোভাব শোনার পর,আমরা প্রথমে অবাক হয়েছি … আমরা প্রধানমন্ত্রীর নির্দেশ অনুসরণ করে সবকিছু করব।

খালেদা জিয়া কারাগার থেকে নির্বাচনে অংশ নিতে পারবেন কিনা এমন প্রশ্নে জবাবে মন্ত্রী বলেন, এটা সরকারের বিষয় নয়, আদালতের ব্যাপার।

কাদের বলেন, নির্ধারিত তারিখেই নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য আমরা প্রস্তুত। আর যারা নির্বাচনকে ঘিরে কোনো বিশৃঙ্খলা সৃষ্টি করবে আমরা তাদের প্রতিহত করবো। তথ্যসূত্র-ইউএনবি

আজকের বাজার/এমএইচ