সন্ধ্যায় নিউজিল্যান্ডের মুখোমুখি হচ্ছে ওয়েস্ট ইন্ডিজ

ম্যানচেস্টারের ওল্ডট্রাফোর্ডে বিশ্বকাপের ২৯তম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামছে নিউজিল্যান্ড। বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ছয়টায় দিবা-রাত্রির ম্যাচটি শুরু হবে। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে স্টার স্পোর্টস ৩।

এবারের আসরে পাঁচ ম্যাচ খেলে নয় পয়েন্ট নিয়ে দ্বিতৃয় অবস্থানে রয়েছে নিউজিল্যান্ড। অপরদিকে, সমান ম্যাচে উইন্ডিজদের সংগ্রহ মাত্র তিন পয়েন্ট। দু’দলের ৬৪ বারের মুখোমুখিতে ৩০ ম্যাচ জিতেছে ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড জিতেছে ২৭টিতে। ফলাফল হয়নি সাত ম্যাচে।

বিশ্বকাপ লড়াইয়েও খুব বেশি পার্থক্য নেই দুইদলের মধ্যে। এখন পর্যন্ত সাতবার মুখোমুখি হয়েছে তারা। এর মধ্যে ওয়েস্ট ইন্ডিজ জিতেছে তিন ম্যাচ, নিউজিল্যান্ডের জয় চার ম্যাচে। বিশ্বকাপে সবশেষ ১৯৯৯ সালে সাউদাম্পটনে কিউইদের হারিয়েছে ক্যারিবীয় শিবির।

সবশেষ তিনবারই বিশ্বকাপে উইন্ডিজদের হারিয়েছে ব্ল্যাক ক্যাপরা। গত বিশ্বকাপেও ওয়েস্ট ইন্ডিজকে ১৪৩ রানে হারিয়ে সেমিফনালে ওঠে নিউজিল্যান্ড। সে ম্যাচে মার্টিন গাপটিল বিশ্বকাপে রেকর্ড ২৩৭ রান তোলেন। এতে উইন্ডিজদের বিপক্ষে ৩৯৩ রানের সর্বোচ্চ দলীয় সংগ্রহ গড়ে নিউজিল্যান্ড।

এ আসরে এখন পর্যন্ত অপরাজিত কিউই শিবির। শ্রীলঙ্কাকে ১০ উইকেটে, বাংলাদেশকে দুই উইকেটে, আফগানিস্তানকে সাত উইকেটে ও দক্ষিণ আফ্রিকাকে চার উইকেটে হারিয়েছে নিউজিল্যান্ড। ট্রেন্টব্রিজে ভারতের সঙ্গে ম্যাচটি পরিত্যক্ত হয়েছিল বৃষ্টির কারণে। প্রতিটি ম্যাচে টস জিতেছেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন।

বিশ্বকাপে কিউইদের প্রধান ভরসা ব্যাটসম্যান কেন উইলিয়ামসন, মার্টিন গাপটিল ও রস টেইলর। বোলিং-ব্যাটিংয়ের প্রধান ভারসাম্য কলিন ডি গ্র্যান্ডহোম, জিমি নিশামের মতো পেস অলরাউন্ডার রয়েছে তাদের। পেস আক্রমণে আছেন অভিজ্ঞ ট্রেন্ট বোল্ট, ম্যাট হেনরি ও ছন্দে থাকা লকি ফার্গুসন। আছেন বাঁহাতি স্পিনার মিচেল স্যান্টনারও।

এ বিশ্বকাপে জ্বলে উঠতে না পারলেও বোল্টের ঈর্ষণীয় সাফল্য রয়েছে ক্যারিবীয়দের বিপক্ষে। সাত ম্যাচ খেলে ১৭ উইকেট নিয়েছেন বাঁহাতি পেসার। তার ক্যারিয়ার সেরা ৩৪ রানে সাত উইকেটও উইন্ডিজদের সঙ্গে। অপরদিকে, এ বিশ্বকাপে ১১ উইকেট নিয়ে আলো ছড়িয়েছেন ফার্গুসন।

অপরদিকে, পাকিস্তানকে সাত উইকেটে হারিয়ে বিশ্বকাপটা দুর্দান্ত শুরু করেছিল ওয়েস্ট ইন্ডিজ। তবে এর পরের চার ম্যাচে আর কোনো জয় পায়নি তারা। অস্ট্রেলিয়ার সঙ্গে ১৫ রানে, ইংল্যান্ডের সঙ্গে আট উইকেটে ও বাংলাদেশের সঙ্গে সাত উইকেটে হেরেছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। দক্ষিণ আফ্রিকার সঙ্গে ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ায় এক পয়েন্ট ভাগাভাগি করে নেয় তারা।

দলের বড় সমস্যা ক্রিস গেইল ছন্দে নেই। হার্ডহিটার আন্দ্রে রাসেলও পারেন নি নিজেকে মেলে ধরতে। চোটের সমস্যায় ভুগছেন রাসেল। এ ম্যাচে একাদশের বাইরে যেতে পারেন তিনি। তার পরিবর্তে স্পিনার অ্যাশলে নার্সের খেলার সম্ভাবনা রয়েছে। ফিরতে পারেন ফাস্ট বোলার কেমার রোচ। তিনি খেলবেন শ্যানন গ্যাব্রিয়েলের পরিবর্তে।

আজকের বাজার/এমএইচ