সব কিছু বিবেচনা করে বাস্তবায়ন যোগ্য বাজেট দেয়া হয়েছে: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, সব কিছু বিবেচনা করেই এবং বাস্তবায়ন করা সম্ভব এমন বাজেটই দেওয়া হয়েছে।

শুক্রবার (৮ জুন) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেট পরবর্তী এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আগামী দুই মাসের মধ্যে সঞ্চয়পত্রের সুদহার পর্যালোচনা করে তা চূড়ান্ত করা হবে। চল্লিশ শতাংশ কর্পোরেট ট্যাক্স খুব কম দেশেই আছে বলেও জানান তিনি।

দশম এই বাজেটে ধনী-দরিদ্রের বৈষম্য বাড়বে কি না এই প্রশ্নে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন এই বাজেটে বৈষম্যের হার বাড়বেনা।

ব্যাংকিং সেক্টরকে সুবিধা দেওয়া প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে, সুদের হার এক অংকে নামিয়ে আনতেই ব্যাংকিং খাতকে সুবিধা দেওয়া হয়েছে বলেও মন্তব্য করেন পরিকল্পনামন্ত্রী।

সংবাদ সম্মেলনে অনলাইন কেনা-কাটায় কোন ভ্যাট থাকছেনা বলে জানান, এনবিআর চেয়ারম্যান। তবে গতকাল অনলাইন কেনা-কাটায় ভ্যাট আরোপ করা নিয়ে যে তথ্য প্রকাশিত হয়েছে, তা বাজেট বইয়ের ছাপার ভুল ছিলো বলেও জানান তিনি।

ঋণ পরিশোধে সরকার কখনো ব্যর্থ হয়েছে কি না এমন প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু জানান, স্বাধীনতা পরবর্তী সময়ে কখনো  বাংলাদেশ ঋণ পরিশোধে ব্যর্থ হয়নি এবং সময়মতো ঋণ পরিশোধ করা হয়েছে। এবং বাংলাদেশ কখনো ঋণ খেলাপি হয়নি বলেও জানান তিনি।

তথ্যমন্ত্রী আরও জানান, অর্থমন্ত্রীর নেতৃত্বে দেশের ব্যাংকিং খাতে বিল্পব ঘটেছে। কৃষকের জন্য কৃষি ঋণ এবং এসএমই ঋণ এসব কিছুই করা হয়েছে দেশের উন্নয়ম ও বৈষম্য কমানোর জন্য।

বর্তমানে দেশের ৯০ শতাংশ মানুষ বিদ্যুৎ পাচ্ছে জানিয়ে জ্বালানী উপদেষ্টা বলেন, ‘জ্বালানীর চেয়ে বিদ্যুৎ খাতে ব্যয় বৃদ্ধি স্বাভাবিক।’