সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির ১২তম বৈঠক অনুষ্ঠিত

একাদশ জাতীয় সংসদের সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির ১২তম বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

রোববার জাতীয় সংসদ ভবনস্থ কেবিনেট কক্ষে কমিটির সভাপতি মোঃ রুস্তম আলী ফরাজীর সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে পূর্ত অডিট অধিদপ্তরের প্রণীত গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন গণপূর্ত অধিদপ্তরের ২০১১-১২ অর্থবছরের হিসাব সম্পর্কিত বাংলাদেশের কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেলের বার্ষিক অডিট রিপোর্ট এবং ২০১২-১৩ এ অন্তর্ভূক্ত সাতটি অডিট আপত্তির ওপর বৈঠকে বিস্তারিত আলোচনা-পর্যালোচনা অনুষ্ঠিত হয়। বৈঠকে দুইটি আপত্তি নিষ্পত্তির বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

অন্যদিকে অনিষ্পন্ন আপত্তিগুলোর ক্ষেত্রে আর্থিক দুর্নীতির সাথে জড়িতদের বিরুদ্ধে দ্রুত বিধি মোতাবেক আইনানুগ ব্যবস্থা গ্রহণ, দ্রুততার সাথে ক্ষতিপূরণ আদায় এবং ভবিষ্যতে প্রাক্কলন তৈরি ও চুক্তি সম্পাদন তথা সামগ্রিক কাজ শেষ করতে সতর্ক থাকার বিষয়েও সিদ্ধান্ত নেয় সংসদীয় স্থায়ী কমিটি।

বৈঠকে সংসদীয় স্থায়ী কমিটির সদস্যরা বলেন, প্রকল্পগুলোতে যেন দুর্নীতি না হয় সেজন্য টেন্ডার প্রক্রিয়ায় শতভাগ স্বচ্ছতা নিশ্চিত করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুর্নীতির বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ঘোষণা করেছেন। সেদিকে লক্ষ্য রেখে দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়ে তোলার জন্য সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান তারা।

কমিটির সদস্য আবুল কালাম আজাদ, মোঃ আফছারুল আমীন, মোঃ শহীদুজ্জামান সরকার, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, জহিরুল হক ভূঞা মোহন, আহসানুল ইসলাম (টিটু), মুস্তফা লুৎফুল্লাহ, ওয়াসিকা আয়েশা খান প্রমুখ বৈঠকে অংশগ্রহণ করেন। তথ্য-বাসস

আজকের বাজার/এমএইচ