সরকার নির্ধারিত ভাড়ায় চলবে সিটিং সার্ভিস

রাজধানীতে সরকারের নির্ধারিত ভাড়ায় সিটিং সার্ভিস চলবে বলে জানিয়েছেন বিআরটিএ চেয়ারম্যান  মশিয়ার রহমান। তবে এ সিদ্ধান্ত আগামী ১৫ দিনের জন্য। এ সময়ের মধ্যে অতিরিক্ত ভাড়া আদায় করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথাও জানান তিনি।

বুধবার বিকালে তেজগাঁও এলেনবাড়ি বিআরটিএ কার্যালয়ে রাজধানীর চলমান পরিবহন সঙ্কট ও যাত্রীদের ভোগান্তি সমাধানে বৈঠকে বসেন বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) ও পরিবহন মালিকরা। বৈঠক শেষে এসব কথা সাংবাদিকদের জানান বিআরটিএ চেয়ারম্যান।

তিনি বলেন, যাত্রীদের জনদূর্ভোগের কথা মাথায় রেখে আগামী ১৫ দিনের জন্য রাজধানীতে বাসের সিটিং সার্ভিস  চলবে তবে তা সরকারের নির্ধারিত ভাড়ায়। যদি কোনো গাড়ি সরকারের নির্ধারিত ভাড়া না নেয় তবে তারা বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এই সার্ভিসকে একটা নিয়মের ভেতরে আনতে চাই। সিটিং সার্ভিস চলবে। তবে বিআরটিএর নির্ধারিত ভাড়া নিতে হবে। ভাড়া কোনো অবস্থাতেই বৃদ্ধি করা যাবে না।

বিআরটিএর নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি আদায়ের কৌশল হিসেবে চালু হওয়া সিটিং, ডাইরেক্ট বা এ নামীয় বিভিন্ন সার্ভিস বন্ধের ঘোষণা নিজেরাই দিয়েছিল বাস মালিক সমিতি। গত ১৬ এপ্রিল থেকে আগের মতো লোকাল হিসেবে চালাতে বাধ্য করতে বিআরটিএর ভ্রাম্যমাণ আদালতের অভিযানে অংশ নেয় মালিক সমিতিই।

তবে তিন দিন যেতে না যেতেই মালিক সমিতির নেতারা উল্টো সুরে কথা বলেন। বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ মঙ্গলবারই জানান, সিটিং নিয়ে একটি সমঝোতায় পৌঁছতে চান তারা।

সড়ক পরিবহন আইনে সিটিং বলতে কোনো সার্ভিস নেই। পকেট কাটার কৌশল হিসেবে চালু হওয়া সার্ভিস বন্ধের পর লোকালেই বাড়তি ভাড়া আদায় অব্যাহত রাখে পরিবহন শ্রমিকরা। আবার বাস কমিয়ে দিয়ে রাজধানীতে কৃত্রিম সংকট তৈরি করে তারা।

বাস বন্ধ রাখলে রুট পারমিট বাতিল হবে-বিআরটিএ চেয়ারম্যান সোমবার এমন হুমকি দিলেও পরদিন সড়ক পরিবহন মন্ত্রী বলেন উল্টো কথা। তিনি বলেন, বাস মালিকরা প্রভাবশালী। তারা বাস না নামালে জোর করে বাস নামানোর বাস্তবতা নেই।

এর আগে গত ৪ এপ্রিল গণপরিবহনের ‘নৈরাজ্য ও বিশৃঙ্খলা’ ঠেকাতে রাজধানীতে সিটিং সার্ভিস বন্ধের ঘোষণা দেন সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্ল্যাহ। সিদ্ধান্ত অনুযায়ী ১৬ এপ্রিল থেকে আংশিক বন্ধ হয় কথিত সিটিং সার্ভিস। তবে লোকাল সার্ভিসেও ভাড়া নেয়া হচ্ছিল সিটিং সার্ভিসের মতোই।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন পরিবহন মালিক সমিতির নেতা খন্দকার এনায়েত উল্লাহ, ঢাকা মহানগর পরিবহন মালিক সমিতির নেতারা এবং ও যাত্রী কল্যাণ সমিতির প থেকে সাবেক চিত্রনায়ক  ইলিয়াস কাঞ্চন প্রমুখ।

আজকের বাজার রিপোর্ট: এসআর/আরআর/১৯.০৪.২০১৭