সর্বকালের সেরা একাদশে সাকিব!

২০০৫ সালের ১৭ অক্টোবর প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে অংশ নিয়েছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। ১৫ বছরে ক্রিকেটের এ সংক্ষিপ্ত ফরম্যাটটি জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করছে।

টি-টোয়েন্টি ক্রিকেটের এই পনের বছরের ইতিহাসে যেসব তারকা ক্রিকেটারের আবির্ভাব হয়েছে তাদের মধ্য থেকে যাচাই-বাছাই করেই সর্বকালের সেরা একাদশ সাজিয়েছে ক্রীড়াভিত্তিক সংবাদ মাধ্যম স্পোর্টস ৩৬০।

ফিলিপাইনের এ সংবাদ মাধ্যমটির সেরা একাদশে রয়েছেন ভারত সেরা ওপেনার রোহিত শর্মা, পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি এবং অলরাউন্ডারের তালিকায় শীর্ষে রয়েছেন বাংলাদেশের অন্যতম সেরা ক্রিকেটার সাকিব আল হাসান।

সর্বকালের সেরা একাদশ সাজানোর আগে বিভিন্ন পজিশনে খেলা ক্রিকেটারদের প্রথমে ক্যাটাগরিতে সাজানো হয়েছে।

ওপেনার:- ডেভিড ওয়ার্নার, কলিন মুনরো, মার্টিন গাপটিল, অ্যারন ফিঞ্চ, রোহিত শর্মা ও ক্রিস গেইল।

মিডল অর্ডার:- জেপি ডুমিনি, ইয়ন মরগান, মোহাম্মদ হাফিজ, বিরাট কোহলি, রস টেলর, এবি ডি ভিলিয়ার্স, কেন উইলিয়ামসন ও শোয়েব মালিক।

অলরাউন্ডার:- সাকিব আল হাসান, সুরেশ রায়না, মারলন স্যামুয়েলস, শেন ওয়াটসন ও ডুয়েন ব্রাভো।

উইকেটকিপার:- মহেন্দ্র সিং ধোনি, ব্রান্ডন ম্যাককালাম ও উমর আকমল।

স্পিনার:- রশিদ খান, শহীদ আফ্রিদি, সাইদ আজমল, অজন্তা মেন্ডিস, ও মোহাম্মদ নবী।

পেসার:- টিম সাউদি, লাসিথ মালিঙ্গা, ডেল স্টেইন, উমর গুল, জশপ্রিত বুমরাহ ও নুয়ান কুলাসেকারা।

এসব ক্যাটাগরিতে থাকা ক্রিকেটারদের পারফরম্যান্সের মূল্যায়নের পাশাপাশি সর্বকালের সেরা একাদশ সাজানোর আগে ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের কাছ থেকেও পরামর্শ নেয়া হয়েছে।

টি-টোয়েন্টির সর্বকালের সেরা একাদশ: অ্যারন ফিঞ্চ, রোহিত শর্মা, জেপি ডুমিনি, বিরাট কোহলি (অধিনায়ক), ব্রান্ডন ম্যাককালাম, শোয়েব মালিক, সাকিব আল হাসান, শহীদ আফ্রিদি, রশিদ খান, উমর গুল ও লাসিথ মালিঙ্গা।