সাংবাদিকের ওপর হামলাকারীকে আইনের আওতায় আনা হবে: আইজিপি

ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচনে সাংবাদিকের ওপর হামলাকারীকে অবিলম্বে আইনের আওতায় আনা হবে বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক(আইজিপি)মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। সেই সাথে দেশে হরতালের নামে কেউ নৈরাজ্য ও ভাঙচুর করলে পুলিশ পেশাদারিত্বের সাথে কঠোর অবস্থানে থাকবে বলেও হুশিয়ার করে দিয়েছেন বাহিনী প্রধান।

রবিবার দুপুরে রাজশাহীতে পুলিশ একাডেমি সারদায় ৩৭তম ক্যাডেট উপ-পরিদর্শক(এসআই)ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। আইজিপি বলেন, জনগণের সাংবিধানিক ও আইনগত অধিকার প্রতিষ্ঠায় সরকার বিভিন্ন আইনকে সংস্কারের মাধ্যমে যুগোপযোগী করেছে। আইনের শাসন নিশ্চিত করতে পুলিশকে এগিয়ে আসতে হবে।

জনগণকে আইনি সহায়তা দেয়ার ক্ষেত্রে তথ্যের ভিত্তিতে পুলিশ সদস্যদের দ্রুত ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন,‘নারী, শিশু, বৃদ্ধ ও প্রতিবন্ধীসহ সকল সেবাপ্রত্যাশী জনগণের প্রতি সংবেদনশীল আচরণ করতে হবে।’ দেশের অভ্যন্তরীণ শান্তি-শৃঙ্খলা রক্ষায় পুলিশ কাজ করে যাচ্ছে উল্লেখ করে পুলিশ প্রধান বলেন, সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে সরকারের‘জিরো টলারেন্স’নীতির বাস্তবায়নে পুলিশের পেশাদারিত্ব ও সাহসিকতা প্রশংসিত হয়েছে। পুলিশের এ সুনাম অক্ষুন্ন রাখতে হবে। এর আগে, আইজিপি ৩৭তম এসআই ব্যাচের সমাপনী কুচকাওয়াজ পরিদর্শন করেন।

এক বছর মেয়াদি এ প্রশিক্ষণে নতুন নিয়োগ পাওয়া এক হাজার ৭৫৯ জন উপ-পরিদর্শক(এসআই)অংশ নেন। এদের মধ্যে থেকে প্রশিক্ষণে শ্রেষ্ঠত্ব অর্জনকারী পাঁচজনের হাতে ক্রেস্ট তুলে দেন আইজিপি। এ সময় পুলিশ একাডেমির অধ্যক্ষ নাজিবুর রহমান, উপাধ্যক্ষ আব্দুল্লাহ-হিল বাকী, পুলিশের রাজশাহী রেঞ্জের উপ-মহাপরিদর্শক(ডিআইজি)একেএম হাফিজ আক্তার, রাজশাহী মহানগর পুলিশের কমিশনার হুমায়ুন কবীর, রাজশাহীর পুলিশ সুপার মো. শহিদুল্লাহসহ অন্যান্য ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান