সাংবাদিকের নির্যাতনের প্রতিবাদে বিক্ষোভ

রাজধানীর নয়াপল্টনে দায়িত্বপালনকালে দুই সাংবাদিকের নির্যাতনের প্রতিবাদে বিক্ষোভ ও সমাবেশে করেছে সাংবাদিকরা। ঘটনার সঙ্গে জড়িতদের দ্রুত আইনের আওতায় আনার দাবি জানান।

বুধবার ২৭ ফেব্রুয়ারি দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে এ  বিক্ষোভ-সমাবেশে অনুষ্ঠিত হয়।

এ সময় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি সাইফুল ইসলাম বলেন, সাংবাদিকদের প্রতি যে নির্যাতন করা হয়েছে তার সঙ্গে জড়িতদের অবিলম্বে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে না পারলে সাংবাদিক সমাজ বৃহত্তর আন্দোলন গড়ে তুলবে।

তিনি বলেন, আমরা ওই দুই সাংবাদিক নির্যাতনকারী পুলিশের শাস্তির জন্য ৪৮ ঘণ্টার সময় দিয়েছিলাম। কিন্তু এ সময়ে স্বরাষ্ট্রমন্ত্রী ও পুলিশের পক্ষ থেকে কোনো ব্যবস্থা নেয়া হয়নি। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

তিনি আরো বলেন, আমরা সাংবাদিক সমাজ দেশের জন্য, মানুষের জন্য কাজ করি। কিন্তু দায়িত্ব পালন করতে গিয়ে বারবার আমাদের পুলিশী নির্যাতনের শিকার হতে হচ্ছে । অথচ এর কোনো প্রতিকার করা হচ্ছে না। তাই বাধ্য হয়ে আমরা রাজপথে নেমেছি।

দোষীদের শাস্তির ব্যাপারে তিনি বলেন, আজ আমাদের রাস্তায় দাঁড়িয়ে প্রতিবাদ করার কথা নয়। অথচ পুলিশের নির্যাতন ও এর কোনো বিচার না হওয়ায় সাংবাদিক সমাজ রাস্তায় নামতে বাধ্য হয়েছে। তাই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানাচ্ছি অবিলম্বে দোষীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে। অন্যথায় আমরা কঠোর কর্মসূচী দিতে বাধ্য হবো।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি সাইফুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শুক্কুর আলী শুভর সঞ্চালনায় এ সময় আরও বক্তব্য রাখেন সংগঠনের সাবেক সভাপতি শাহেদ চৌধুরী, সাখাওয়াত হোসেন বাদশা, সাবেক সাধারণ সম্পাদক ইলিয়াস খান, সাজ্জাদ আলম খান তপু, রাজু আহমেদ ও মুরসালিন নোমানি, বিএফইউজে নেতা খায়রুজ্জামান কামাল, শহীদ উল্লাহ, অমিয় ঘটক পুলক, ডিইউজের সাংগঠনিক সম্পাদক শাহজাহান মিয়া, ডিআরইউ’র অর্থ সম্পাদক মানিক মুনতাসির, সদস্য জাফর ইকবাল ও মোশাররফ হোসেন কামাল।

আরএম/