সাংবাদিক ও কলম লেখক এবিএম মূসার ৮৯তম জন্মদিন আগামীকাল

প্রখ্যাত সাংবাদিক ও কলামিস্ট এবিএম মূসার ৮৯তম জন্মদিন আগামীকাল। জাতীয় প্রেসক্লাবের অন্যতম প্রতিষ্ঠাতা এবং আজীবন সদস্য এবিএম মূসা ১৯৩১ সালের ২৮ ফেব্রুয়ারি তার নানার বাড়ি ফেনী জেলার ধর্মপুর গ্রামে জন্মগ্রহণ করেন। এবং ২০১৪ সালের ৯ এপ্রিল মৃত্যুবরণ করেন।

জন্মদিন উপলক্ষে এবিএম মূসা- সেতারা মূসা ফাউন্ডেশন বুধবার জাতীয় প্রেসক্লাবে স্মারক বত্তৃতা ও আজীবন সন্মননা অনুষ্ঠানের আয়োজন করছে। বাংলাদেশের প্রথম মহিলা ফটো সাংবাদিক এবং একুশে পদকপ্রাপ্ত সাইদা খানমকে এ সন্মননা পুরষ্কার প্রদান করা হয়। এবিএম মূসা দীর্ঘ ৬৪ বছর ধরে সাংবাদিকতার বিভিন্ন ক্ষেত্রে অবদান রেখেছেন। ১৯৫০ সালে দৈনিক ইনসাফ থেকে তার সাংবাদিকতার জীবন শুরু হয়। ওই বছরে তিনি ইংরেজি দৈনিক পাকিস্তান অবজারভারে যোগ দেন। ১৯৭১ সাল পর্যন্ত তিনি পাকিস্থান অবজারভারে রিপোর্টার, স্পোর্টস রিপোর্টার, বার্তা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি স্বাধীন বাংলাদেশের প্রথম জাতীয় নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৭৮ সালে এবিএম মূসা ব্যাংককে অবস্থিত জাতিসংঘের পরিবেশ কার্যক্রমের (এসকাপ) এশিয়া প্যাসিফিক অঞ্চলে আঞ্চলিক পরিচালক পদে যোগ দেন। দেশে ফিরে এসে ১৯৮১ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক এবং ১৯৮৫ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত বংলাদেশ সংবাদ সংস্থার মহাব্যবস্থাপক ও প্রধান সম্পাদক ছিলেন। ২০০৪ সালে তিনি কিছুদিন দৈনিক যুগান্তরে সম্পাদকের দায়িত্ব পালন করেন। এবিএম মূসা জাতীয় প্রেসক্লাবের চারবার সভাপতি এবং তিনবার সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান