সাইবার হামলার স্বীকার যুক্তরাষ্ট্রের সংবাদপত্র

যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি সংবাদপত্র সাইবার হামলার কারণে বড় ধরনের মুদ্রণ ও সরবরাহজনিত দুর্ভোগে পড়ে। লস অ্যাঞ্জেলেস টাইমস, শিকাগো ট্রিবিউন, বাল্টিমোর সানসহ ট্রিবিউন পাবলিশিং এর মালিকানাধীন কয়েকটি সংবাদপত্র বিতরণের কাজ বিলম্বিত হয়।ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে একথা জানা যায়।

জানা যায়, শুক্রবার রাতে সাইবার হামলার বিষয়টি সর্বপ্রথম শনাক্ত করে ট্রিবিউন পাবলিশিং। পরে দেখা যায়, ওই প্রতিষ্ঠানের অধীনে পরিচালিত বেশ কয়েকটি সংবাদপত্রও ওই ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত হয়েছে। এক সূত্রের বরাত দিয়ে লস অ্যাঞ্জেলেস টাইমস জানায় যুক্তরাষ্ট্রের বাইরে থেকে সাইবার হামলাটি চালানো হয়েছে। এজন্য শনিবার সংবাদপত্র মুদ্রণ, সরবরাহ ও বিতরণের কাজ বিলম্বিত হয়।

ক্ষতিগ্রস্ত হয় ট্রিবিউন পাবলিশিং এর অধীনে মুদ্রিত সংবাদপত্রগুলোর মধ্যে নিউ ইয়র্ক ডেইলি নিউজ, অরল্যান্ডো সেন্টিনল, শিকাগো ট্রিবিউন ও বাল্টিমোর সানও । এছাড়াও, লস অ্যাঞ্জেলেস শাখা থেকে প্রকাশিত ওয়াল স্ট্রিট জার্নাল ও নিউ ইয়র্ক টাইমসের ওয়েস্ট কোস্ট সংস্করণ, সাইবার হামলার স্বীকার হয়েছে। ট্রিবিউন পাবলিশিংয়ের মুখপাত্র মারিসা কোলিয়াস সাইবার হামলার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, ভাইরাসটি তাদের অধীনস্থ সব সংবাদপত্রের মুদ্রণ ও উৎপাদন কাজে ব্যবহৃত ব্যাক-অফিস সিস্টেমে আঘাত হেনেছে।

আজ সান ডিয়াগো ইউনিয়ন-ট্রিবিউনের সাবস্ক্রাইবাররা শনিবার সংবাদপত্র ছাড়াই দিন কাটিয়েছেন বলে ওয়েবসাইটে লিখেছেন পত্রিকাটির সম্পাদক ও প্রকাশক জেফ লাইট। তবে এ বিষয়ে কোন মন্তব্য করেননি ওয়াল স্ট্রিট জার্নাল ও নিউ ইয়র্ক টাইমস।
যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ পরিস্থিতি পর্যালোচনা করে দেখছেন।

 

আজকের বাজার/মিথিলা