সাকিবের আরেকটি অর্জন

নিজস্ব কীর্তির কারণেই চতুর্দিকে অব্যাহত রয়েছে বাংলাদেশের অল রাউন্ডার সাকিব আল হাসান বন্দনা। দেশসেরা এই অল রাউন্ডার সম্প্রতি নির্বাচিত হয়েছেন ২১ শতকের ওয়ানডেতে দ্বিতীয় সেরা ক্রিকেটারের খেতাব। একই সাথে ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেনের লংগার ভার্সনে সাকিব স্থান ষষ্ঠ স্থানে।

ক্রিকেটের পরিসংখ্যান সংস্থা ক্রিকভিজ ও উইজডেন মাসিকে তিনি ‘মোস্ট ভেল্যুয়েবল প্লেয়ার’ বা এমভিপি মনোনিত হয়েছেন। ক্রিকভিজের মার্কেট লিডিং বিশ্লেষনের ভিত্তিতে বিশ্বের সব আন্তর্জাতিক ক্রিকেটারের ‘ ম্যাচ প্রভাবের ভিত্তিতে’ এমভিপি পুরস্কারে ভুষিত করা হয়।

ইংল্যান্ডের সাবেক অল রাউন্ডার এন্ড্রু ফ্লিন্টফ ওয়ানডে ক্রিকেটের এমভিপি নির্বাচিত হয়েছেন। টেস্টে এই খেতাবে ভুষিত হয়েছেন মুত্তিয়া মুরলিধারন। বর্তমানে আইসিসির নিষেধাজ্ঞায় থাকা সাকিব অবশ্য টি-২০ ক্রিকেটের শীর্ষ বিশে ঠাই পাননি। তবে তিনি যা অর্জন করেছেন তাও কম নয়। তার এই অর্জন ক্রিকেটী য় পরিবারের বাইরেও ব্যাপক প্রশংসিত হয়েছে।

জাতীয় সংসদের প্রধান বিরোধী দলীয় নেতা জিএম কাদের সাকিবকে অভিনন্দন জানিয়ে বলেছেন, এই অল রাউন্ডার ফের দেশের ভাবমুর্তি বাড়িয়ে দিয়েছেন। তিনি এক অভিনন্দন বার্তায় বলেন,‘ মাসিক উইজডেনে ২১ শতকের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়ে সাকিব বিশ^ দরবারে আরো একবার বাংলাদেশের ভাবমুর্তিকে সমুজ্জল করেছেন। তিনি আবারো আমাদের গর্বিত করেছেন।’ তার এই অর্জন দেশের নতুন প্রজন্মকে উৎসাহিত করবে বলেও উল্লেখ করেন বিরধী দলীয় এই নেতা।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল সাকিবের এই অর্জনে অভিনন্দন জানিয়ে বলেন,‘ কোভিড-১৯ ভাইরাসের সঙ্গে আমরা যখন লড়াই করছি তখন সাকিবের এই অর্জনটি আমাদের কাছে সুখবর হয়ে এসেছে। সাকিবের এই অর্জনটি বিশ^ ক্রিকেটে আরো একবার বাংলাদেশের ভাবমূর্তি উজ্ঝল করেছে। অসাধারণ এই অর্জনের জন্য আমি সাকিব আল হাসানকে অভিনন্দন জানাচ্ছি। আশা করি অতীতের মত তিনি ফের মাঠে এসে আলোড়ন সৃষ্টি করবেন।