সাফা সম্মেলন ও আইসিএমএবি কর্পোরেট অ্যাওয়ার্ড আজ

সার্কভূক্ত দেশগুলোর পেশাগত হিসাববিদদের সংগঠন ‘সাউথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউন্ট্যান্টস-এসএএফএ সম্মেলন ও আইসিএমএবি বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড ২০১৭ অনুষ্ঠিত হবে আজ শনিবার, ৮ ডিসেম্বর। ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালে (পূর্বের শেরাটন) দিনব্যাপি এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পুরো অনুষ্ঠানটির আয়োজক দি ইনস্টিটিউট অব কস্ট এন্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস্ অব বাংলাদেশ-আইসিএমএবি। এই অনুষ্ঠানের মিডিয়া পার্টনার আজকের বাজার

আইসিএমএবি সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্রমতে, সকাল সাড়ে নটায় শুরু হবে অনুষ্ঠানের মূল প্রোগ্রাম আন্তর্জাতিক সিএফও সম্মেলন। এরপর সেলিব্রেশন সেশনে আইসিএমএবি বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড ২০১৭ প্রদান করা হবে। লাঞ্চ ব্রেকের পর দুপুরে অনুষ্ঠিত হবে টেকনিক্যাল সেশন।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় অর্থমন্ত্রী জনাব আবুল মাল আবদুল মুহিত। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন-বিএসইসি’র চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুর হোসেন বিশেষ অতিথি হিসেবে থাকবেন। মধ্যপ্রাচ্যের এসিসিএ প্রধান মিসেস লিন্ডসে ডেগোউভ ডি নানকুয়েজ কী নোট স্পিকার হিসেবে থাকবেন।

এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য বিষয় ‘দ্যা ফিউচার অব ফাইন্যান্স: ডিজিটাইজ, ড্রাইভ অ্যান্ড ট্রান্সফর্ম’।
সূত্রমতে, সম্মেলনে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলংকা, নেপাল ও অন্যান্য দেশ থেকে কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট প্রফেশনাল্স ও হিসাববিদেরা অংশগ্রহণ করবেন। প্রাইভেট, পাবলিক, মাল্টিন্যাশনাল, শিক্ষা, এনজিও, উন্নয়ন সহযোগী সংস্থাসহ বিভিন্ন সেক্টরের প্রায় পাঁচ শতাধিক উচ্চপদস্থ কর্মকর্তাগণ এবারের সম্মেলনে অংশ গ্রহণ করবেন বলে আশা করছে আয়োজকরা।

সাফা সম্মেলন শেষে, বেলা এগারোটায় শুরু হবে সেলিব্রেশন সেশন। এই অনুষ্ঠানে দেয়া হবে ‘আইসিএমএবি বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড ২০১৭’।
এ বছর বিভিন্ন ক্যাটাগরির ১০১টি বার্ষিক প্রতিবেদনের মধ্যে ১৩টি ক্যাটাগরির মোট ৩২টি সেরা প্রতিষ্ঠানকে দেয়া হবে বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড ২০১৭।
২০০৭ সাল থেকে আইসিএমএবি প্রতিবছর এই কর্পোরেট অ্যাওয়ার্ড প্রদান করে আসছে। প্রতিটি কর্পোরেট সংস্থার সার্বিক পার্ফরম্যান্স মূল্যায়ন করে, অর্থনীতিতে অবদানের স্বীকৃতি হিসেবে, সেরা প্রতিষ্ঠানগুলোকে এই পুরস্কার দেয়া হয়ে থাকে।

লাঞ্চ ব্রেকের পর দুপুরে অনুষ্ঠিত হবে টেকনিক্যাল সেশন। এতে আন্তর্জাতিক বিশেষজ্ঞরা ৩টি টেকনিক্যাল সেশনে ৬টি প্রবন্ধ উপস্থাপন করবেন। সেশন তিনটি হচ্ছে, কর্পোরেট পার্ফরমিং ফ্রেমওয়ার্ক, টেকনালজি অ্যান্ড ইনোভেশন এবং জার্নি ফ্রম সিএফও টু সিইও।

সময়ের বিবর্তনের সাথে সাথে টেকনোলজির পরিবর্তন হচ্ছে। সেই সাথে কস্ট ম্যানেজমেন্ট প্রফেশনাল্সসহ হিসাববিদদের টেকনোলজির সাথে নিজেদেরকে আপডেট করতে হয়। নিজ নিজ প্রতিষ্ঠানে সর্বোচ্চ সেবা দেয়ার জন্য দক্ষতা অর্জন করতে হয়। ভবিষ্যতে বিশ্বায়নের প্রতিযোগিতায় টিকে থাকতে হলে এই পেশাদারদের যে সব বিষয়ে দক্ষতা বাড়াতে হবে, সে সব বিষয়ের উপর আলোচ্য প্রবন্ধসমূহে আলোকপাত করা হবে বলে জানিয়েছেন আয়োজকরা।

দুপুর আড়াইটায় শুরু হবে প্রথম টেকনিক্যাল সেশন ‘কর্পোরেট পার্ফরমিং ফ্রেমওয়ার্ক’। এই সেশনটি চলবে বিকাল চারটা পর্যন্ত। সাফা’র সাবেক প্রেসিডেন্ট ও শ্রীলংকার সিএমএ প্রেসিডেন্ট প্রফেসর লাক্সমান আর ওয়াতাআলা। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন আইসিএমএবি’র সাবেক প্রেসিডেন্ট ও আইডিএলসি ফাইন্যান্সের এমডি ও সিইও আরিফ খান এফসিএমএ।

বিকাল চারটায় শুরু হবে দ্বিতীয় সেশন ‘টেকনালজি অ্যান্ড ইনোভেশন’। সেশনটি চলবে সন্ধ্যা সাড়ে পাঁচটা পর্যন্ত। ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস্ অব ইন্ডিয়া’র প্রেসিডেন্ট সিএ নবীন এন ডি গুপ্তা এই সেশনটি সঞ্চালনা করবেন। ড. বিনোদ কুমার মুর্তি এই সেশনে প্রবন্ধ উপস্থাপন করবেন। ড. বিনোদ হচ্ছেন আইবিএম-সিইবিটিদের জন্য একজন সার্টিফাইড ট্রেইনার এবং লন্ডনের ইনস্টিটিউট অব এনালিটিক্স-এর কান্ট্রি হেড।

সন্ধ্যা ছটায় শুরু হবে শেষ ও তৃতীয় সেশন ‘জার্নি ফ্রম সিএফও টু সিইও’। সেশনটি চলবে রাত আটটা পর্যন্ত। এই সেশনের প্রধান অতিথি হিসেবে থাকবেন কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অব বাংলাদেশ মোহাম্মদ মুসলিম চৌধুরী। বাংলাদেশে বেসরকারি মোবাইল ফোন অপারেটর রবি এক্সিয়েটার ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মাহাতাব উদ্দিন আহমেদ এফসিএমএ।

উল্লেখ্য, দি ইনস্টিটিউট অব কস্ট এন্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস্ অব বাংলাদেশ-আইসিএমএবি হচ্ছে বাণিজ্য মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন হিসাববিজ্ঞান বিষয়ের পেশাগত প্রতিষ্ঠান।