সাবেক ফরাসি প্রেসিডেন্ট জ্যাক শিরাকের মৃত্যু

দুই মেয়াদে ফ্রান্সের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করা জ্যাক শিরাক ৮৬ বছর বয়সে বৃহস্পতিবার মারা গেছেন।

তিনি প্রথম ফরাসি প্রেসিডেন্ট হিসেবে হলোকাস্টে তার দেশের ভূমিকা স্বীকার এবং ২০০৩ সালে স্পষ্টভাবে যুক্তরাষ্ট্রের ইরাক আক্রমণের বিরোধিতা করেন।

তার জামাতা ফ্রেডেরিক সালাত-বারোক্স অ্যাসোসিয়েটেড প্রেসকে জানান, শিরাক প্রিয়জনদের মাঝে শান্তিপূর্ণভাবে মারা গেছেন। তিনি মৃত্যুর কোনো কারণ উল্লেখ করেননি। তবে শিরাক ২০০৭ সালে দায়িত্ব ছাড়ার পর থেকেই অনেকবার বিভিন্ন শারীরিক সমস্যায় আক্রান্ত হন।

প্রায় দুই দশক প্যারিসের মেয়র হিসেবে দায়িত্ব পালন করা শিরাক তার সংকল্প ও উচ্চাকাঙ্ক্ষার জন্য ক্যারিয়ারের শুরুতে ‘বুলডোজার’ ডাকনাম পান। প্রেসিডেন্ট হিসেবে ১৯৯৫ থেকে ২০০৭ মেয়াদে তিনি অনবদ্য বৈশ্বিক কূটনীতিক হয়ে উঠলেও দেশের অর্থনীতি সংস্কার করতে ব্যর্থ হন। সেই সাথে তিনি পুলিশ ও সংখ্যালঘু তরুণদের মাঝে উত্তেজনা দূর করতে পারেননি। যার ফলে ২০০৫ সালে ফ্রান্স জুড়ে দাঙ্গা ছড়িয়ে পড়ে।

চোখের সামনে দ্বিতীয় বিশ্বযুদ্ধ দেখা শেষ ফরাসি প্রেসিডেন্ট শিরাক হলোকাস্টের সময় ইহুদিদের নিপীড়ন ও বিতাড়নে ফ্রান্সের ভূমিকা স্বীকার করে নিয়ে এ ক্ষেত্রে তার দেশ নির্দোষ ছিল বলে যে কথা প্রচলিত ছিল তা গুঁড়িয়ে দেন।

‘হ্যাঁ, দখলদারদের অপরাধমূলক বোকামিতে সহকারী ছিল ফ্রান্স, ফ্রান্স রাষ্ট্র। আলোকিত ও মানবাধিকারের ভূমি ফ্রান্স…সে যাদের রক্ষায় ছিল তাদের ঘাতকদের হাতে তুলে দিয়েছিল,’ তিনি বলেন ১৯৯৫ সালের ১৬ জুলাই। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ