সাভারে শ্রমিক-পুলিশ সংঘর্ষে আহত ৩০

সাভার ও আশুলিয়ার বিভিন্ন স্থানে বেশ কয়েকটি পোশাক কারখানার শ্রমিকদের সাথে পুলিশের ব্যাপক সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে।

বুধবার টানা চতুর্থদিনের মতো বেতন বৃদ্ধির দাবিতে আন্দোলনে নামলে এ সংঘর্ষের ঘটনা ঘটে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে। সংঘর্ষে পুলিশসহ অন্তত ৩০ জন শ্রমিক আহত হয়েছেন।

এদিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সাভারে পোশাক কারখানাগুলোর সামনে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হয়েছে। এছাড়া আজকের জন্য ছুটি ঘোষণা করা হয়েছে বেশ কয়েকটি কারখানা।

শ্রমিকরা জানায়, সকালে বেতন বৃদ্ধির দাবিতে সাভারের উলাইল ও আশুলিয়ার কাঠগড়া এলাকায় বেশ কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ মিছিল বের করে। এক পর্যায়ে শ্রমিকরা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করলে শ্রমিকদের সাথে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়। সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ায় পুলিশসহ অন্তত ৩০ জন আহত হন। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পুলিশ শ্রমিকদের ওপর টিয়ারসেল ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে।

এঘটনায় সাভার ও আশুলিয়ায় থমথমে অবস্থা বিরাজ করছে।

এদিকে সকালে বাইপাইল আব্দুলাহপুর মহাসড়কের আশুলিয়ার নরসিংহপুর এলাকা প্রায় ১ ঘণ্টা অবরোধ করে রাখে বিক্ষুব্ধ শ্রমিকরা। এছাড়া একই দাবিতে ঢাকার ধামরাই কালামপুর এলাকার একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা ঢাকা আরিচা মহাসড়ক প্রায় ১ ঘণ্টা অবরোধ করে রাখে। পরিস্থিতি নিয়ন্ত্রনে রাখতে সাভারে বিজিবি মোতায়েন করা হয়েছে। ঢাকা আরিচা মহাসড়ক ও বাইপাইল আব্দুল্লাহপুর মহাসড়ক অবরোধ করার ফলে এই দুটি সড়কে তীব্র যানজট সৃষ্টি হয়েছে। যাত্রীরা পড়েছে চরম দুর্ভোগে।

এছাড়া অব্যাহত শ্রমিক বিক্ষোভের মুখে সাভার ও আশুলিয়ায় চারটি তৈরি পোশাক কারখানা আজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে মালিকপক্ষ।

এ বিষয়ে শিল্প পুলিশ ১ এর পরিচালক সানা শামীনুর রহমান বলেন, ‘পোশাক কারখানাগুলোতে কাজের পরিবেশ ফিরিয়ে আনতে মালিকপক্ষের সাথে পুলিশ আলোচনা করে যাচ্ছে।’

তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ