সারা দেশে ৩৯ শতাংশ বোরো ধান কাটা শেষ

হাওরের ৯৯ এবং সারা দেশের ৩৯ শতাংশ বোরো ধান কাটা শেষ হয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক।

তিনি বলেন, ‘কৃষি মন্ত্রণালয়ের নানা উদ্যোগের ফলে হাওরের ধান সফলভাবে কর্তন শেষ হয়েছে। আশা করা যায়, আগামী জুন মাসের মধ্যে সফলভাবে সারা দেশের বোরো ধান শতভাগ কর্তন সম্পন্ন হবে।’

সোমবার বোরো ধান সংগ্রহ নিয়ে এক অনলাইন বৈঠকে মন্ত্রী এ কথা বলেন বলে।

আবদুর রাজ্জাক জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতি ইঞ্চি জমিতে ফসল ফলানোর আহ্বান জানিয়েছেন। সে লক্ষ্যে ইতোমধ্যে কর্মসূচি প্রণয়ন করা হয়েছে। খুব শিগগিরই এগুলোর বাস্তবায়ন শুরু হবে।

এ বছর শুধু হাওরে বোরো আবাদ হয়েছে ৪ লাখ ৪৫ হাজার ৩৯৯ হেক্টর জমিতে। এর মধ্যে রবিবার পর্যন্ত মোট কর্তন হয়েছে ৪ লাখ ৩৯ হাজার হেক্টর, যা হাওরভুক্ত মোট আবাদের শতকরা ৯৯ ভাগ।

অন্যদিকে, সারা দেশে আবাদের পরিমাণ ৪৭ লাখ ৫৪ হাজার ৪৪৭ হেক্টর। এর মধ্যে কর্তন হয়েছে ১৮ লাখ ১৮ হাজার হেক্টর যা, মোট আবাদের শতকরা ৩৯ ভাগ।

সারা দেশের মোট ১৪ কৃষি অঞ্চল ঢাকা, ময়মনসিংহ, কুমিল্লা, সিলেট, চট্টগ্রাম, রাঙামাটি, রাজশাহী, বগুড়া, রংপুর, দিনাজপুর, যশোর, খুলনা, বরিশাল এবং ফরিদপুরে প্রায় ৫৫ লাখ ৭০ হাজার ৩৬১ জন কৃষি শ্রমিক ধান কাটায় নিয়োজিত আছেন।

হাওরের মতো সফলভাবে নিরাপদে অন্য অঞ্চলের বোরা ধান কাটার জন্যও যেখানে প্রয়োজন সেখানে কৃষি মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ব্যবস্থাপনায় এবং সরকারি ও বেসরকারি বিভিন্ন সংস্থার সহায়তায় স্বাস্থ্যবিধি মেনে কৃষি শ্রমিক প্রেরণ অব্যাহত রয়েছে। পাশাপাশি, সারা দেশে ১ গাজার ৪৯৭টি কম্বাইন হারভেস্টার ও ২ হাজার ৪৫৫টি রিপার ধান কাটায় ব্যবহার হচ্ছে।